বুরকিনায় আল-কায়েদার পৃথক অভিযানে অন্তত ২৭ শত্রু সেনা নিহত

0
280
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

সাম্প্রতিক বছরগুলোতে পশ্চিম আফ্রিকার দেশ বুরকিনা ফাসোতে সামরিক অভিযান জোরদার করেছে আল-কায়েদা সংশ্লিষ্ট ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। সম্প্রতি অঞ্চলটিতে প্রতিরোধ যোদ্ধাদের ৩টি পৃথক অভিযানে সেনা অফিসার সহ অন্তত ২৭ সেনা সদস্য নিহত হয়েছে।

আয-যাল্লাকা মিডিয়া সূত্র অনুযায়ী, সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী ‘জেএনআইএম’ যোদ্ধারা গত ২৮ জানুয়ারি রবিবার বাবো-ডিওলাসো রাজ্যে একটি সামরিক অপারেশন পরিচালনা করছেন। রাজ্যটির সোলনাসো এলাকায় সেনাবাহিনীর একটি দলকে টার্গেট করে অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। এতে বুরকিনান সেনাবাহিনীর ১৩ সৈন্য নিহত হয় এবং মুজাহিদগণ ১৩টি ক্লাশিনকোভ জব্দ করেন।

এর দুদিন আগে অর্থাৎ ২৬ জানুয়ারি বৃহস্পতিবার, উইগিয়া রাজ্যে  বুরকিনান সরকারি মিলিশিয়াদের ২টি অবস্থানে অতর্কিত আক্রমণ চালান মুজাহিদগণ। ফলশ্রুতিতে অন্তত ১৩ মিলিশিয়া নিহত হয় এবং বহু সংখ্যক মিলিশিয়া সদস্য আহত হয়। অভিযান শেষে মুজাহিদগণ ঘটনাস্থল থেকে উদ্ধার করেন ১৩টি ক্লাশিনকোভ, ৩টি পিকা, ২টি মোটরসাইকেল, ৫টি পিকা চেইন, ভারী অস্ত্রের ১১৫৩টি বুলেট এবং ৯১টি ক্লাশিনকোভ বুলেট বাক্স সহ অন্যান্য অনেক সামরিক সরঞ্জাম।

অপরদিকে গত ১৮ জানুয়ারি বৃহস্পতিবার, দেশটির কঙ্গোসি রাজ্যের ক্রোবেলো শহরে বুরকিনান মিলিশিয়াদের একটি সামরিক ঘাঁটিতে অভিযান চালান মুজাহিদগণ। সংক্ষিপ্ত লড়াই শেষে মুজাহিদগণ সামরিক ঘাঁটির নিয়ন্ত্রণ নেন। এসময় মুজাহিদদের অভিযানে ঘাঁটির প্রধান সেনা অফিসার সহ অসংখ্য সৈন্য নিহত হয় এবং আরও বহু সংখ্যক সৈন্য আহত হয়।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধকাবুল-কান্দাহার মহাসড়ক সংলগ্ন আরো একটি ব্রীজের নির্মাণ কাজ সম্পন্ন
পরবর্তী নিবন্ধমাদকের বিরুদ্ধে ইমারতে ইসলামিয়া সরকারের গৃহীত কার্যকরী পদক্ষেপ