কাবুল-কান্দাহার মহাসড়কে ২ টি ব্রীজ উদ্বোধন

0
157

গণপূর্ত মন্ত্রণালয়ের সম্মানিত মন্ত্রী আলহাজ্ব মোল্লাহ মোহাম্মদ ঈসা থানী দেশের দক্ষিণ-পশ্চিম অংশের বিভিন্ন প্রদেশে সফরে থাকাকালীন দুটি ব্রীজ উদ্বোধন করেন। এসময় সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের বিভিন্ন বিভাগের কেন্দ্রীয় প্রধানগণ, জাবুল প্রদেশের গণপূর্ত বিভাগের প্রধান এবং প্রযুক্তি সংক্রান্ত প্রকৌশলী টিম তার সফর সঙ্গী ছিলেন। গত ২৭ শে জানুয়ারি গণপূর্ত মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয় ।

প্রথম ব্রীজটির নাম ঘোষি রাবাত ব্রীজ । এটির দৈর্ঘ্য ৩৪ মিটার ও প্রস্থ ৮.৭ মিটার। এটি নির্মাণে ১৬ মিলিয়নের অধিক আফগানি অর্থ ব্যয় হয়েছে। দ্বিতীয়টির নাম সানগার মান্ডা ব্রীজ। এটির দৈর্ঘ্য ৪২ মিটার ও প্রস্থ ৮.৭ মিটার। আর এটি নির্মাণ করতে ১৫ মিলিয়নের অধিক আফগানি অর্থ খরচ হয়েছে। উভয় ক্ষেত্রেই নির্মাণ কাজে ৫ মাস কার্যকাল নির্ধারিত ছিলো। এখন ব্রীজ দুটি যান চলাচলের জন্য খুলে দেয়া হয়েছে। গণপূর্ত মন্ত্রী এভাবে ব্রীজ দুইটির খুঁটিনাটি তার বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন।

মন্ত্রী মহোদয় আরো বলেন, নবনির্মিত ব্রীজ দুটি কাবুল-কান্দাহার মহাসড়কে উল্লেখযোগ্য অগ্রগতির প্রমাণ বহন করছে । এই দুটি ছাড়া অন্যান্য ব্রীজ নির্মাণ কাজ অধিকাংশই সম্পন্ন হয়েছে । অবশিষ্ট নির্মাণ কাজ অতি দ্রুত সম্পন্ন হবে বলে আশা করা যাচ্ছে।

ব্রীজ দুটি নির্মিত হওয়ায় স্থানীয় জনসাধারণ ও ভ্রমণকারীদের জন্য উক্ত সড়কে পরিবহন সংক্রান্ত সমস্যা পূর্বের তুলনায় অনেকাংশে দূর হয়ে যাবে যা অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ ছিলো বলে লক্ষ্য করা যাচ্ছে।


তথ্যসূত্রঃ
১) 2 Bridges worth 31million AFN Inaugurated on Kabul-Kandahar highway
http://tinyurl.com/skuz5zkv

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়ায় মার্কিন যুদ্ধবিমানের বোমাবর্ষণে নারী ও শিশুসহ ১৯ জন হতাহত
পরবর্তী নিবন্ধজর্ডানে আমেরিকার ঘাঁটিতে ড্রোন হামলায় অন্তত ৩৭ মার্কিন সেনা হতাহত