“আল-ইয়াসিন ১০৫” রকেটের আঘাতে চলন্ত কফিনে পরিণত ১১০৮টি ইসরায়েলি ট্যাংক

ত্বহা আলী আদনান

0
304
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

ফিলিস্তিন ভিত্তিক সশস্ত্র ইসলামি প্রতিরোধ বাহিনী আল-কাসসাম ব্রিগেড। সম্প্রতি দলটির সামরিক শাখা থেকে তৈরি করা “আল-ইয়াসিন ১০৫” ট্যানডেম রকেটের ধ্বংসাত্মক সক্ষমতা নিয়ে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে। এই রকেটগুলো আল-কাসসাম যোদ্ধারা গত ৭ অক্টোবর থেকে গাজা উপত্যকায় চলমান যুদ্ধে সবচাইতে বেশি ব্যবহার করে আসছেন।

আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে যে, “আল-ইয়াসিন ১০৫” দখলদারদের সুরক্ষিত বর্ম এবং যানবাহনের মোকাবেলা করার জন্য তৈরি করা হয়েছিল। বর্তমানে এই রকেটগুলো ফিলিস্তিনি প্রতিরোধ যুদ্ধে দখলদার বাহিনীর অত্যাধুনিক যানবাহনের মোকাবেলায় উল্লেখযোগ্য এবং বাস্তব সাফল্য অর্জন করতে সক্ষম হয়েছে। প্রতিরোধ যোদ্ধারা এই রকেটগুলো দ্বারা জায়োনিস্ট বাহিনীর যানবাহনগুলিকে চলন্ত কফিনে পরিণত করছেন, যা শত্রু সৈন্যদের অনিবার্য মৃত্যুর দিকে নিয়ে যাচ্ছে।

আল-কাসসাম ব্রিগেড জানিয়েছে যে, তুফানুল-আকসা অপারেশন থেকে নিয়ে আল-ইয়াসিন ১০৫ রকেট একটি বিশিষ্ট এবং গুরুত্বপূর্ণ আইকন হয়ে উঠেছে। কেননা এটি ৭ অক্টোবর স্থল যুদ্ধ শুরু হওয়ার পর থেকে জায়োনিস্ট বাহিনীর অত্যাধুনিক বর্ম, ক্রু এবং ইসরায়েলি অভিজাত বাহিনীর ব্যবহৃত ট্যাঙ্ক, বিশেষ করে “Merkvah 4 BAZ” ট্যাঙ্কের বিরুদ্ধে সবচাইতে শক্তিশালী ও কার্যকরী অস্ত্র হিসাবে আবির্ভূত হয়েছে। অথচ এই ট্যাংকের প্রশংসায় পঞ্চমুখ ছিলো জায়োনিস্টরা। এর একেকটি ট্যাংকের উৎপাদন খরচ প্রায় ৬ মিলিয়ন ডলার। বিপরীতে এসব ট্যাংক ধ্বংসের জন্য তৈরি করা আল-কাসসামের একটি “আল-ইয়াসিন ১০৫” রকেটের উৎপাদন খরচ ১০৫ থেকে ৫০০ ডলারের চেয়েও কম।

গত ৮ ফেব্রুয়ারি বৃহস্পতিবার প্রথমবারের মতো প্রকাশিত একটি তালিকায়, আল-কাসসাম ব্রিগেড নিশ্চিত করেছে যে, তাঁরা এই যুদ্ধে “আল-ইয়াসিন ১০৫” রকেট দ্বারা এখন পর্যন্ত ৯৬২টি মারকাভা ট্যাংক, ৫৫টি ট্রুপ ক্যারিয়ার (APCs), ৭৪টি বুলডোজার, ৩টি এক্সকাভেটর সহ ১৪টি সামরিক জিপ ধ্বংস করেছেন। এছাড়াও অন্যান্য রকেট দ্বারা ধ্বংস করেছেন আরও ৫৫টি সাঁজোয়া যান। মুজাহিদদের অভিযানে ধ্বংস হওয়া এসব যানবাহনের ভিতরে থাকা বিপুল সংখ্যক দখলদার জায়োনিস্ট অফিসার এবং সৈন্য হতাহত হয়েছে।

উল্লেখ্য যে, আল-কাসসামের প্রতিরোধ যোদ্ধারা জায়োনিস্ট দখলদারিত্বের বিরুদ্ধে বীরত্বপূর্ণ এই যুদ্ধটি এমন একটি এলাকা থেকে পরিচালনা করছেন, যা বিগত ১৬ বছরেরও বেশি সময় ধরে জায়োনিস্টদের দ্বারা অবরুদ্ধ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমাত্র ৫৮৫০ টাকা ভাড়া দিয়ে সরকারি ডুপ্লেক্স বাড়িতে থাকেন সচিব
পরবর্তী নিবন্ধকূটনীতি কোর্সে ১২৮ তালেবান কর্মকর্তার স্নাতক অর্জন