কূটনীতি কোর্সে ১২৮ তালেবান কর্মকর্তার স্নাতক অর্জন

0
231
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আফগানিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের কূটনৈতিক ইনস্টিটিউট থেকে ১২৮ জন তালেবান কর্মকর্তা কূটনীতি বিষয়ে স্নাতক অর্জন করেছেন। সম্প্রতি এ উপলক্ষে একটি বিশেষ অনুষ্ঠানের আয়োজন করে পররাষ্ট্র মন্ত্রণালয়। অনুষ্ঠান থেকে সদ্য স্নাতকদের সার্টিফিকেট প্রদান করা হয়।

দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, দেশটির অন্তত ২২টি ভিন্ন প্রতিষ্ঠান থেকে ১২৮ সরকারি কর্মকর্তা কোর্সটিতে অংশ নেন। দ্বিতীয় পর্যায়ের বিশেষ এই কোর্সটি দীর্ঘ তিন মাসের ধরে চলছিল। তালেবান কর্মকর্তারা কোর্সটি কৃতিত্বের সাথে সম্পন্ন করেন।

ইমারতে ইসলামিয়া আফগানিস্তান প্রশাসন দেশ গঠনে এখন জোরালো তৎপরতা চালিয়ে যাচ্ছে। দখলদার আমেরিকা ও ন্যাটো জোটের দীর্ঘ আগ্রাসনে দেশটি আর্থ-সামাজিক অবকাঠামো ছিল একদম ভঙ্গুর অবস্থানে। দেশজুড়ে ছিল অনিয়ম, মাদক ও দুর্নীতির ছড়াছড়ি। এমন অবস্থা থেকে এখন উত্তরোত্তর উন্নতি করে যাচ্ছে তালেবান প্রশাসন।

পাশাপাশি বহিঃশত্রু থেকে দেশ রক্ষা ও আভ্যন্তরীণ স্থিতিশীলতার জন্য একটি শক্তিশালী সামরিক বাহিনী গড়ে তুলতে চেষ্টারত তালেবান প্রশাসন। একই সাথে একটি সুশিক্ষিত দক্ষ কূটনৈতিক বাহিনী গড়ে তুলতেও বিশেষ কার্যক্রম হাতে নিয়েছে দেশটি।


তথ্যসূত্র:
——
1. Over 120 graduated from Diplomatic Institute of Foreign Ministry
http://tinyurl.com/3ksfr6ye

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ“আল-ইয়াসিন ১০৫” রকেটের আঘাতে চলন্ত কফিনে পরিণত ১১০৮টি ইসরায়েলি ট্যাংক
পরবর্তী নিবন্ধমোগাদিশুর সামরিক প্রশিক্ষণ ক্যাম্পে হামলা: আমিরাতের ৯ প্রশিক্ষকসহ নিহত অন্তত ১৭