আরও ৩৬টি সামরিক যান মেরামত করেছে আফগানিস্তানের বিশেষ সামরিক ব্রিগেড

0
316

যুদ্ধে ক্ষতিগ্রস্ত ও অকার্যকর সামরিক যান মেরামত ও পুনরায় কর্মক্ষম করার কার্যক্রম চলমান রাখার বিষয়ে আগেই ঘোষণা দিয়েছিল ইমারতে ইসলামিয়া সরকার। সেই ধারাবাহিকতায় আফগানিস্তানের ২০৫ আল-বদর সামরিক শাখার খাইবার ব্রিগেডের ইঞ্জিনিয়ারিং টিম উল্লেখযোগ্য সংখ্যক সামরিক যান সফলভাবে মেরামত করেছেন। ইমারতে ইসলামিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় গত ১৩ মার্চ এই তথ্য প্রদান করে।

এই সকল সামরিক যানের মধ্যে রয়েছে ১৪টি ভারী ট্যাংক, ১২টি হামভি ট্যাংক ও ১০ টি আন্তর্জাতিক সামরিক ট্রাক। মূল মেরামত প্রক্রিয়া আরম্ভ করার পূর্বে ক্ষতিগ্রস্ত যানসমূহ মেরামতের জন্য প্রাথমিক ভাবে প্রস্তুত করা হয়। দক্ষ এবং বিশেষায়িত প্রকৌশলী টিম এই প্রস্তুতি প্রক্রিয়াটি নিখুঁতভাবে সম্পাদন করে।

অতঃপর খইবার ব্রিগেডের প্রযুক্তিগত ও পেশাদার প্রকৌশলী টিমের তত্ত্বাবধানে মেরামত কার্যক্রম পরিচালিত হয়। তারা সুনিবিড় প্রচেষ্টার মাধ্যমে একাধিক সামরিক যান পুনরায় ব্যবহার উপযোগী করে তুলতে সক্ষম হয়। যানসমূহের কার্যক্ষমতা যাচাইয়ের মাধ্যমে ব্যবহারের সক্ষমতা নিশ্চিত করা হয়।

ক্ষতিগ্রস্ত সামরিক যানসমূহের একের পর এক সফল মেরামত প্রক্রিয়া সম্পাদনের দৃষ্টান্ত স্থাপন করে যাচ্ছে ইমারতে ইসলামিয়া প্রশাসন। নিঃসন্দেহে এটি আফগান প্রশাসনের প্রযুক্তিগত ও সামরিক খাতে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের প্রচেষ্টার বহিঃপ্রকাশ।


আরও পড়ুন:
যুদ্ধে ক্ষতিগ্রস্ত ৪৪টি সামরিক যান মেরামত করলো ইমারাতে ইসলামিয়া সরকার
https://alfirdaws.org/2024/02/03/66681/
ধ্বংসপ্রাপ্ত সামরিক যান মেরামতে ইমারতে ইসলামিয়ার টেকনিক্যাল টিমের সাফল্য
https://alfirdaws.org/2023/06/19/63483/
তালিবানের প্রযুক্তিগত সক্ষমতা: আধুনিক সামরিক যান ও হেলিকপ্টার মেরামত
https://alfirdaws.org/2022/12/21/61454/


তথ্যসূত্র:
1. Khyber brigade of 205 Al-Badr Corps repair several tanks
https://tinyurl.com/yrvr4zd8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদারসে রমাদান।। দারস-২।। উত্তম চরিত্র।।
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৫ মার্চ, ২০২৪