তালিবানের প্রযুক্তিগত সক্ষমতা: আধুনিক সামরিক যান ও হেলিকপ্টার মেরামত

সাইফুল ইসলাম

0
1407
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

আফগানিস্তান ইসলামি ইমারতের জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের অধীনে সামরিক সরঞ্জাম মেরামত কার্যক্রম চলছে। এ কার্যক্রমের মধ্যে বিমান বাহিনীর জেনারেল কমান্ড আরও দুটি হেলিকপ্টার মেরামত করতে সক্ষম হয়েছেন।

জাতীয় প্রতিরক্ষা মন্ত্রণালয়ের বিমান বাহিনীর জেনারেল কমান্ডের প্রযুক্তিবিদদের অক্লান্ত পরিশ্রমের পর এমআই-৩৫ এবং সি-২০৮ নামে দুটি হেলিকপ্টার মেরামত করা হয়েছে। এগুলো এখন অপারেশনের উপযোগী হয়েছে।

ধ্বংসপ্রাপ্ত ও অকার্যকর বিমান মেরামত ও পুনরায় কর্মক্ষম করার এই কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছে ইসলামি ইমারতের অফিসিয়াল সূত্র।

এর আগে ইসলামি ইমারতের ২১৭ উমারি বাহিনীর প্রযুক্তিগত ও পেশাদার প্রকৌশলী টিম বিভিন্ন ধরনের সামরিক বাহন মেরামত করেছিলেন। প্রতিরক্ষা মন্ত্রণালয় সূত্র জানায়, ২১৭ উমারি বাহিনীর মেরামত করা বাহনগুলোর মাঝে আছে ৬০টি হামভি ট্যাংক, ১০টি ভারী ট্যাংক, আন্তর্জাতিক বাহন এবং ১০টি সামরিক অ্যাম্বুলেন্স। এই বাহনগুলো বিগত সরকারের আমলে তীব্র যুদ্ধে ক্ষতিগ্রস্ত হয় ও অবহেলার কারণে নষ্ট হয়ে পড়ে ছিল।

ইসলামি ইমারত কর্তৃপক্ষ এসব আধুনিক সামরিক বাহন এবং হেলিকপ্টার মেরামত করার মাধ্যমে নিজেদের প্রযুক্তিগত দক্ষতার পরিচয় দিয়েছেন। এছাড়া, ইসলামি ইমারত ক্ষমতায় আসায় পর বিভিন্ন শত্রুপক্ষ তালিবানের প্রযুক্তিগত জ্ঞান নিয়ে হাসি-তামাশায় মত্ত ছিল, এই কার্যক্রমকে তাদের গালে কঠিন চপেটাঘাত হিসেবেও দেখছেন অনেকে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধশেখ হাসিনার নতুন রেসিপি: গোশতের বদলে কাঁঠাল
পরবর্তী নিবন্ধচাঁপাই সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি খুন, আহত এক