৭ অক্টোবর নিয়ে ইসরায়েলি বক্তব্যের বেশিরভাগই মিথ্যা প্রমান করেছে আল জাজিরার আই-ইউনিট

0
265

৭ অক্টোবরের ঘটনাকে কেন্দ্র করে মানবাধিকার লঙ্ঘনসহ অসংখ্য অভিযোগ আনা হয় প্রতিরোধ যোদ্ধাদের বিরুদ্ধে। কিন্তু আল জাজিরার আই-ইউনিটের অনুসন্ধানে দেখা গেছে, হামাসের বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনসহ বিভিন্ন অভিযোগের বেশিরভাগই মিথ্যা।

সেদিনের সিসিটিভি ফুটেজ, ড্যাশক্যাম, ব্যক্তিগত ফোন এবং নিহত প্রতিরোধ যোদ্ধাদের হেডক্যামের ফুটেজ পরীক্ষা করে এ সিদ্ধান্তে পৌঁছেছে আল জাজিরার আই-ইউনিট। আই-ইউনিট তাদের অনুসন্ধানের ওপর একটি ভিডিও প্রতিবেদন ‘৭ অক্টোবর’ ইতোমধ্যে প্রকাশ করেছে। গত ২১মার্চ, বৃহস্পতিবার আল জাজিরাও প্রতিবেদনটি প্রকাশ করেছে।

সেসময় ইসরায়েল কর্তৃপক্ষ দাবি করেছিল, সেদিন ইসরায়েলে গণহত্যা চালানো হয়েছে এবং তারা শিশুদের পর্যন্ত শিরশ্ছেদ করেছে। সেইসঙ্গে ধর্ষণের অভিযোগও আনা হয়েছিল।

শুধু ইসরায়েল নয়, পশ্চিমা বিশ্বের অনেক নেতাও এমন অভিযোগের পক্ষে সাফাই গেয়ে পরবর্তীতে গাজায় ইসরায়েলি হামলাকে সমর্থন দিয়ে গেছে। ফলে ৭ অক্টোবরের পর থেকে এখন পর্যন্ত ইসরায়েলি হামলায় প্রায় ৩২ হাজার ফিলিস্তিনি নিহত হয়েছে।

ইসরায়েলি সেনাবাহিনী দাবি করেছিল, ৭ অক্টোবর কিবুতজ বেরির একটি বাড়িতে আট শিশুর দগ্ধ মরদেহ পাওয়া যায়। কিন্তু প্রাপ্ত সব তথ্য পুঙ্খানুপুঙ্খ বিশ্লেষণের পর আই-ইউনিট প্রমান করেছে যে, ওই দাবি মিথ্যা। আই-ইউনিটের বিশ্লেষণে দেখা গেছে, ওই বাড়িতে সেদিন কোনো শিশু ছিল না। বরং ওই বাড়িতে থাকা ১২ জন প্রায় নিশ্চিতভাবেই ইসরায়েলি বাহিনীর অভিযানের সময় নিহত হয়।

এ ঘটনার মতো আরও বেশ কিছু ঘটনা সেদিন ঘটেছে, যেখানে পুলিশ ও সেনাবাহিনী ইসরায়েলি নাগরিকদের হত্যা করেছে বলে অনুসন্ধানে পাওয়া গেছে।

আই-ইউনিট এমন ১৯ জন নিহত হওয়ার ঘটনা চিহ্নিত করতে পেরেছে। তবে এভাবে নিহত হওয়া ইসরায়েলিদের প্রকৃত সংখ্যা আরও বেশি হতে পারে। ইসরায়েলি অ্যাপাচি হেলিকপ্টারের বন্দুকের ক্যামেরার ফুটেজে দেখা গেছে, গাজায় ফিরে যাচ্ছে এমন গাড়ি ও মানুষের ওপর অসংখ্য হামলা হয়েছে।

প্রতিবেদনে ৭ অক্টোবরের মৃতদেহ সংগ্রহের দায়িত্বপ্রাপ্ত একটি স্বেচ্ছাসেবী সংস্থা জাকার দক্ষিণাঞ্চলীয় কমান্ডার ইয়োসি ল্যান্ডউ-এর একটি সাক্ষাৎকার দেখানো হয়েছে। আই-ইউনিট তথ্য-প্রমাণের ভিত্তিতে ইয়োসি ল্যান্ডউ-এর আনা অভিযোগ গুলিকে যথেষ্ট প্রশ্নবিদ্ধ বলে প্রমান করছে।

‘ব্যাপক ও সিস্টেম্যাটিক’ ধর্ষণের যেসব অভিযোগ উঠেছে, আই-ইউনিট সেগুলোও পরীক্ষা করে দেখেছে। এসব অভিযোগের সমর্থনে পর্যাপ্ত প্রমাণ দিতে পারেনি ইসরায়েলি কর্তৃপক্ষ।

ভিডিও ডাউনলোড লিংক
https://archive.org/details/israel-made-shocking-claims-in-the-aftermath-of-the-october-7-attacks

ভিডিওটি দেখুন


তথ্যসূত্র:
1. October 7: Forensic analysis shows Hamas abuses, many false Israeli claims
https://tinyurl.com/y4tuj2jw

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআফগান শরণার্থীদের বিতাড়নের দ্বিতীয় ধাপ শুরুর ঘোষণা পাকিস্তানের
পরবর্তী নিবন্ধআফগানিস্তানে শুরু হল নতুন শিক্ষাবর্ষ