রমজানের দশ দিনে ৮৭৬ ফিলিস্তিনিকে হত্যা করেছে ইসরায়েল

0
72

প্রতিদিনই একটু একটু করে নিঃশেষ হচ্ছে গাজা। কখনো বুলেটের তীব্র শব্দে, কখনো বোমার ধূসর ধোঁয়ায়। ইসরায়েলি বাহিনীর নিষ্ঠুরতা দিন দিন বীভৎস থেকে বীভৎসতর হচ্ছে। পবিত্র রমজান মাসেও থামেনি বর্বরতা। পবিত্র এ মাসেও গাজা উপত্যকাজুড়ে হামলা-অভিযান অব্যাহত রেখেছে ইসরায়েলি বাহিনী। এতে রমজানের প্রতিদিনেই প্রাণ হারাচ্ছেন ফিলিস্তিনিরা।

বৃহস্পতিবার গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, গত ১১ মার্চ ভোর থেকে ২১ মার্চ সন্ধ্যা পর্যন্ত উপত্যকায় ইসরায়েলি বাহিনীর অভিযানে নিহত হয়েছেন মোট ৮৭৬ জন ফিলিস্তিনি। এসময় আহত হয়েছেন আরও ১ হাজার ৪২৮ জন। হাসপাতাল থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে এই তালিকা প্রস্তুত করা হয়েছে। আর হাসপাতালে পৌঁছাতে না পারারা রয়েছেন এই হিসাবের বাইরে।

সংযুক্ত আরব আমিরাত-ভিত্তিক সংবাদমাধ্যম দ্য ন্যাশনাল বলছে, রমজানের প্রথম দশ দিনে দৈনিক হিসেবে গাজায় সবচেয়ে বেশি হতাতের ঘটনা ঘটেছে গত ১৪ মার্চ। এ দিন ইসরায়েলি বাহিনীর হামলায় গাজায় মোট নিহত হয়েছেন ১৪৯ জন এবং আহত হয়েছেন ৩০০ জন।

৭ অক্টোবর থেকে গাজায় অভিযান শুরু করে ইসরায়েলি বিমানবাহিনী। পরে ২৮ অক্টোবর থেকে অভিযানে যোগ দেয় স্থল বাহিনীও। পাঁচ মাসের বেশি সময় ধরে ইসরায়েলি হামলায় গাজায় ৩২ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। এর মধ্যে ৭০ শতাংশেরও বেশি নারী ও শিশু। এছাড়া আহত হয়েছেন ৭৪ হাজারের বেশি ফিলিস্তিনি।

এছাড়াও ইসরায়েলি বর্বরোচিত হামলায় গাজার হাসপাতাল, স্কুল, শরণার্থী শিবির, মসজিদ, গির্জাসহ হাজার হাজার ভবন ক্ষতিগ্রস্ত বা ধ্বংস হয়ে গেছে, যা গত ৭৫ বছরে ফিলিস্তিনিদের জন্য সবচেয়ে মারাত্মক গনহত্যা হিসেবে চিহ্নিত করা হয়েছে। জাতিসংঘের মতে, গাজার প্রায় ৮৫ শতাংশ বাসিন্দা ইসরায়েলি আক্রমণে বাস্তুচ্যুত এবং তাদের সকলেই খাদ্য নিরাপত্তাহীনতায় আছেন। অন্যদিকে ইসরায়েলি বাধায় গাজায় ত্রাণ সরবরাহ কমে গেছে প্রায় অর্ধেক।


তথ্যসূত্র:
1. More than 800 killed in Gaza in first 10 days of Ramadan
https://tinyurl.com/3y5cktuu

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধমোগাদিশুতে শাবাবের একদিনের অভিযানে ৪৯ সেনা হতাহত
পরবর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ২৩ মার্চ, ২০২৪