দেশীয় পণ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান

0
345

ডাই (Dye) শিল্প সহ একাধিক দেশীয় পণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান। ডাই (Dye) হল এক ধরনের রাসায়নিক রঞ্জক পদার্থ, যা দিয়ে কাপড়কে রঙ করা হয়। আফগানিস্তানের হুইল ব্রিজ ইন্ডাস্ট্রিয়াল পার্কে ডাই উৎপাদনকারী বেশ কয়েকটি কলকারখানা নির্মিত হয়েছিল। প্রায় ১০ মিলিয়ন ডলার বিনিয়োগে নির্মিত হয় এই সকল কারখানা। দেশের চাহিদা পূরণ করতে ৭২ ধরনের রঞ্জক পদার্থ উৎপাদন করা হচ্ছে সেখানে। আফগান স্বদেশী পণ্য উৎপাদন সহযোগী সংস্থা গত ১৪ এপ্রিল এই তথ্যগুলো প্রদান করে।

রঞ্জক পদার্থ ছাড়াও দেশীয় অন্যান্য পণ্য উৎপাদনে স্বয়ংসম্পূর্ণতা লাভ করছে আফগানিস্তান। ইমারতে ইসলামিয়ার শিল্প ও বাণিজ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী, ৪৫টি খাতে ১৩৩ টি দেশীয় পণ্য উৎপাদনে আফগানিস্তান ইতোমধ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। এছাড়া ২৭টি খাতে আরও ৯৫ টি পণ্য উৎপাদনে আধা-স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে। আমদানি নির্ভর হওয়ার পরিবর্তে আফগানিস্তানকে রপ্তানি সমৃদ্ধ দেশ হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে উক্ত মন্ত্রণালয়।

বিগত আড়াই বছরে নিজ দেশেই পণ্য উৎপাদন ত্বরান্বিত করতে অধিক মনোযোগ দেয়া হয়েছে, যার পরিধি আরও সম্প্রসারণ করা হচ্ছে।

স্বয়ং আফগান সরকারই স্বদেশী পণ্যের অন্যতম বড় ক্রেতা। উন্নয়ন প্রকল্পসমূহ বাস্তবায়নে সরকার দেশে তৈরিকৃত পণ্যের ব্যবহারকে প্রাধান্য দিচ্ছে। এছাড়া স্বদেশী পণ্যের বাজারকে আরও বিস্তৃত করতে প্রচেষ্টা অব্যহত রয়েছে। শিল্প ও খনিজ সম্পদ সংক্রান্ত কার্যালয় এসংক্রান্ত তথ্যসমূহ প্রদান করেছে।

এই সকল পণ্য উৎপাদন ও বিপনন দেশের অর্থনৈতিক উন্নয়নে উল্লেখযোগ্য ভূমিকা পালন করছে। স্থানীয় শিল্পপতিগণ দেশীয় পণ্যের উৎপাদনকে আরও সম্প্রসারিত করতে আগ্রহী হচ্ছেন। পাশাপাশি সরকারের নানামুখী উদ্যোগের ফলে জনসাধারণও স্বদেশী পণ্যের ব্যবহারকে অগ্রাধিকার দিচ্ছে। ফলে অতি শীঘ্রই আফগানিস্তান অর্থনৈতিক স্বনির্ভরতা অর্জন করবে বলে মনে করছেন অর্থনীতি বিশ্লেষকগণ।


তথ্যসূত্র:
1. Afghanistan Achieves Self-Sufficiency in Dye Production
https://tinyurl.com/yyr3m3fm
2. Afghanistan reaches self-sufficiency in production of 133 items: MoIC
https://tinyurl.com/av9hh3wr

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনের জিহাদ || আপডেট – ১৬ এপ্রিল, ২০২৪
পরবর্তী নিবন্ধআল–শিফা হাসপাতালে মিলল গণকবর