আল–শিফা হাসপাতালে মিলল গণকবর

0
238

গত অক্টোবর থেকেই গাজায় অনবরত হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। প্রথমে বিমান হামলা চালালেও পরে স্থল হামলা শুরু করে ইসরায়েলের সন্ত্রাসী বাহিনী আইডিএফ; বাদ যায়নি হাসপাতালও।

এরই মাঝে, গত মাসে হামলা চালানো আল–শিফা হাসপাতালে এবার মিলল গণকবর।

সোমবার উত্তর গাজায় স্বাস্থ্য মন্ত্রণালয় এবং বেসামরিক প্রতিরক্ষা বাহিনী দুটি গণকবর আবিষ্কার করেছে। আল জাজিরা জানিয়েছে – একটিতে আল-শিফা হাসপাতালের রোগী এবং অন্যটিতে বেইট লাহিয়ায় নিহত একই পরিবারের ২০ জন সদস্য রয়েছে।

রিপোর্ট অনুযায়ী, উদ্ধার হওয়া কিছু মৃতদেহ সম্পূর্ণরূপে পচে যায়নি। আর এটি ইঙ্গিত করে যে তারা সম্প্রতি নিহত হয়েছে — নিহতদের অধিকাংশই হাসপাতালের রোগী, তাদের দেহের সাথে তখনও মেডিকেল ব্যান্ডেজ এবং ক্যাথেটার সংযুক্ত ছিল। মরদেহ শনাক্তকারী চিকিৎসক ও পরিবারের সদস্যরা বিষয়টি নিশ্চিত করেছেন। তাদের মধ্যে একজন অন্তর্বাস পরা এবং গলায় রশি লাগানো ছিলো। তাঁকে রশিতে ঝুঁলিয়ে হত্যা করা হয়েছে। এমনটাই বলছেন কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল–জাজিরার প্রতিবেদক।

এছাড়াও, ইসরায়েলি সেনা প্রত্যাহারের পর আল-শিফা হাসপাতালে চিকিৎসকদেরকেও মৃত অবস্থায় পাওয়া গেছে।

১ এপ্রিল প্রকাশিত ইউরো-মেড হিউম্যান রাইটস মনিটরের একটি প্রতিবেদনে উপসংহারে বলা হয়েছে যে, নিহতের সঠিক সংখ্যা অজানা থাকলেও, সংস্থাটি প্রাথমিক তদন্ত এবং সাক্ষ্যপ্রমাণ থেকে এটি নিশ্চিত করতে সক্ষম হয়েছে যে- কয়েকটি মরদেহ আগুনে পুড়িয়ে ফেলা হয়েছে এবং অন্য কয়েকজনের মাথাসহ শতাধিক মৃতদেহ রয়েছে। এছাড়াও, হাসপাতাল কমপ্লেক্স এবং আশেপাশের এলাকা হতে অসংখ্য বিচ্ছিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ পাওয়া গেছে। গাজার সরকারি মিডিয়া অফিস বলেছে যে, সেখানে সেনাবাহিনীর কর্মকাণ্ডের ফলে প্রায় ৪০০ জন নিহত হয়েছে।

ইউরো-মেড রিপোর্টে আরও বলা হয়েছে যে, আল-শিফার নিবিড় পরিচর্যা ইউনিটে থাকা ২২ জন রোগীই তাদের বিছানায় মারা গেছেন।

দ্বিতীয় গণকবরটি উত্তর গাজার বেইত লাহিয়ায় আবিষ্কৃত হয়েছে এবং এতে প্রায় ২০টি পচনশীল মৃতদেহ রয়েছে। বাসিন্দারা জানিয়েছেন, ২০ জনই আল-আসাফ পরিবারের সদস্য। তারা চার মাস আগে ওই এলাকায় ইসরায়েলি সামরিক অভিযানে নিহত হয়।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর থেকে গাজায় লাগাতার হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েলের দখলদার বাহিনী আইওএফ। তাদের হামলায় এ পর্যন্ত ৩৩ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছে।


তথ্যসূত্র:
1. Mass graves discovered in northern Gaza, al-Shifa Hospital
https://tinyurl.com/3kvmbmu7
2. Mass grave found at Al Shifa Hospital in Gaza — report
https://tinyurl.com/bdedn8h5

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদেশীয় পণ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তান
পরবর্তী নিবন্ধনববধূকে অপহরণ করেছে ছাত্রলীগ নেতা