স্বাস্থ্যসেবা খাতেও পিছিয়ে নেই ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের অগ্রগতি

0
174

আফগানিস্তানের নানগারহার প্রদেশের রাজধানী জালালাবাদ জেলায় একটি থ্যালাসেমিয়া চিকিৎসা কেন্দ্র চালু করেছে ইমারতে ইসলামিয়ার জনস্বাস্থ্য মন্ত্রণালয়। একটি দাতব্য প্রতিষ্ঠানের অর্থায়নে এটি নির্মিত হয়েছে। এর নির্মাণ ব্যয় ৩০ হাজার মার্কিন ডলার। চিকিৎসা কেন্দ্রটিতে প্রতি দুই ঘণ্টায় প্রায় ২০ জন রোগীকে রক্ত দেয়া হয়। ১৫ শয্যাবিশিষ্ট এই হাসপাতালে প্রতিদিন ২০ জন রোগীর রাত্রিযাপন ব্যবস্থা রয়েছে। হাসপাতালটিতে থ্যালাসেমিয়া সংশ্লিষ্ট সব ধরনের পরীক্ষা-নিরীক্ষার সুবিধা রয়েছে। থ্যালাসেমিয়া রোগীদের নিয়মিত বিরতিতে রক্তদান ও অন্যান্য সেবা হাসপাতালটিতে বিনামূল্যে সরবরাহ করা হচ্ছে। উল্লেখ্য যে, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের দেয়া তথ্যানুযায়ী নানগারহার প্রদেশে বর্তমানে ১ হাজার ৭০০ জন থ্যালাসেমিয়া আক্রান্ত রোগী রয়েছে।

এছাড়া কাবুল প্রদেশে ১০২ শয্যাবিশিষ্ট হাসপাতালে শিশুদের অপুষ্টি রোগের চিকিৎসা সেবার উদ্দেশ্যে পৃথক বিভাগ চালুর ঘোষণা করেছে ইমারতে ইসলামিয়ার জনস্বাস্থ্য মন্ত্রণালয়। স্বাস্থ্যসেবার মান উন্নয়নে এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ পদক্ষেপ বলে অভিহিত করছেন সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ। উল্লেখ্য যে, পৃথক এই শিশু বিভাগটি ২০ শয্যাবিশিষ্ট।

অপরদিকে পাকতিকা প্রদেশের রাবাতে একটি হাসপাতাল নির্মাণ কাজের উদ্যোগ গ্রহণ করেছেন ইমারতে ইসলামিয়ার শরণার্থী ও প্রত্যাবসন বিষয়ক মন্ত্রী জনাব খলিলুর রহমান হাক্কানি হাফিযাহুল্লাহ। এটি নির্মাণে আনুমানিক ব্যয় হবে ৩ লক্ষ ৭৫ হাজার মার্কিন ডলার। ৬ মাসের মধ্যেই নির্মাণ কাজটি সম্পন্ন হবে বলে আশাবাদী সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

সরকারের এই সকল উদ্যোগে সন্তুষ্ট প্রকাশ করছেন ভুক্তভোগী রোগী ও তাদের পরিবারের সদস্যগণ। জনগণের উন্নত স্বাস্থ্যসেবা নিশ্চিত করতেই উদ্যোগগুলো গ্রহণ করা হচ্ছে। নাগরিকদের চাহিদা পূরণ করতে পর্যায়ক্রমে আরও চিকিৎসালয় স্থাপনের পরিকল্পনাও ব্যক্ত করছে ইমারতে ইসলামিয়া প্রশাসন।


তথ্যসূত্র:
1. A Thalassemia Treatment Center Opens in Jalalabad
https://tinyurl.com/yebyd3mu
2. Malnourished children treatment department inaugurated in Kabul
https://tinyurl.com/yc3ptp7t
3. Construction of Health Center commences in Paktia
https://tinyurl.com/4np78xap

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধফিলিস্তিনপন্থি প্রতিবাদে যোগ দিল আয়ার‌ল্যান্ড ও সুইজারল্যান্ডের শিক্ষার্থীরা
পরবর্তী নিবন্ধগৃহকর কয়েক শত গুণ বাড়িয়েছে সিলেট সিটি করপোরেশন, বিপাকে নগরবাসী