ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে স্বচ্ছ টেন্ডার প্রক্রিয়ায় স্বাক্ষরিত হল প্রাকৃতিক গ্যাসক্ষেত্র সংশ্লিষ্ট চুক্তি

0
249

আফগানিস্তানের জাওযান প্রদেশে অবস্থিত ২টি প্রাকৃতিক গ্যাসক্ষেত্র খনন সংশ্লিষ্ট চুক্তি স্বাক্ষর করেছেন ইমারতে ইসলামিয়ার পেট্রোলিয়াম ও খনিজ সম্পদ মন্ত্রী শাইখুল হাদিস শাহাবুদ্দিন দেলোয়ার হাফিযাহুল্লাহ। তুরস্কের একটি বেসরকারি কোম্পানির সাথে এই চুক্তি স্বাক্ষরিত হয়। স্বাক্ষরিত চুক্তিমূল্যের পরিমাণ সাড়ে ৭ মিলিয়ন ডলার। চুক্তি অনুযায়ী ১৬৫০ মিটার গভীরতা পর্যন্ত গ্যাসক্ষেত্র দুটি কূপ খনন করতে হবে। এর মাধ্যমে দৈনিক ৩লক্ষ ঘনমিটার পর্যন্ত গ্যাস আহরণ সম্ভব হবে বলে প্রত্যাশা করা হচ্ছে, যা সরকারের দৈনিক রাজস্বে অতিরিক্ত প্রায় ৬০হাজার মার্কিন ডলার যোগ করবে।

এখানে উল্লেখযোগ্য একটি বিষয় হল, দুর্নীতিগ্রস্ত পূর্ববর্তী পুতুল প্রশাসনের আমলে কেবল ১টি গ্যাস ক্ষেত্র খননে গড় চুক্তিমূল্য ছিল ৮.২ মিলিয়ন ডলার। আর একই ক্ষেত্রে ইমারতে ইসলামিয়া প্রশাসন ২টি কূপ খননের জন্য তুলনামূলকভাবে অনেক কম চুক্তিমূল্য (৭.৫ মিলিয়ন ডলার) নির্ধারণ করতে সক্ষম হয়েছে। এটি বর্তমান প্রশাসনের স্বচ্ছতা ও উন্নত ব্যবস্থাপনারই প্রমাণ বহন করছে বলে বিবেচনা করছেন সংশ্লিষ্ট মন্ত্রণালয়।

আফগানিস্তানের টোটি ময়দানসহ বিভিন্ন স্থানে প্রচুর পরিমাণে প্রাকৃতিক গ্যাসের মজুদ রয়েছে। একে একে গ্যাসক্ষেত্রগুলো খনন ও গ্যাসজ্বালানি আহরণ সংক্রান্ত চুক্তি বাস্তবায়ন করা হবে বলে জানান খনিজ সম্পদ মন্ত্রী। এছাড়া ৩টি জোন ও ১১টি ব্লক নিয়ে প্রায় ২৩হাজার বর্গকিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত হেরাত তেল ক্ষেত্র নিয়ে তিনি সভায় আলোচনা করেন। উক্ত চুক্তি স্বাক্ষর সভায় আরও উপস্থিত ছিলেন পরিকল্পনা উপমন্ত্রী শাইখ জিয়াউর রহমান আল-আরুবি হাফিযাহুল্লাহ, খনিজ সম্পদ খাতের বিভিন্ন পর্যায়ের প্রতিনিধিবর্গ এবং মিডিয়া সাংবাদিক।

উল্লেখ্য যে, সংশ্লিষ্ট গ্যাসক্ষেত্রসমূহে অসংখ্য লোকের কর্মসংস্থানের সুযোগ তৈরি হবে। এছাড়া আহরিত গ্যাস বিদ্যুৎ উৎপাদন, গৃহস্থালি কাজ, সিএনজি গাড়ি ও মিল-কারখানায় ব্যবহারের মাধ্যমে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে ইনশাআল্লাহ।


তথ্যসূত্র:
1. Contract of Drilling Two Gas Wells Awarded for $7.5 Million in Jawzjan
– https://tinyurl.com/55cx4xas

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধবেনজীরের ভর্তির যোগ্যতাই নেই, তবু পেল ঢাবির ডক্টরেট ডিগ্রি
পরবর্তী নিবন্ধসোমালিয়ার গুফগাদুদ শহরের নিয়ন্ত্রণ নিল আশ-শাবাব