আফগানিস্তান-উজবেকিস্তান গ্যাস উত্তোলন চুক্তি স্বাক্ষর

0
110

আফগানিস্তানের একটি গ্যাসের খনি থেকে গ্যাস উত্তোলনের জন্য উজবেকিস্তানের অ্যারিয়েল গ্রুপ কোম্পানির সঙ্গে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এই চুক্তির আওতায় আফগানিস্তানের জাওজান প্রদেশে অবস্থিত টুটি গ্যাস ক্ষেত্রের উন্নয়ন এবং উত্তোলন কার্যক্রম শুরু হবে। এই গ্যাস ক্ষেত্রটি জাওজান প্রদেশের আমু দারিয়া এলাকার অংশ, যা ৭,০০০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে বিস্তৃত।

গত ১১ অক্টোবর দেশটির সরকারি মিডিয়া কেন্দ্রে অনুষ্ঠিত একটি অনুষ্ঠানে এ তথ্য জানিয়েছে আফগানিস্তানের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয়। অনুষ্ঠানে আফগানিস্তানের অর্থনৈতিক বিষয়ক উপ-প্রধানমন্ত্রী মোল্লা আব্দুল ঘানি বারাদার হাফিযাহুল্লাহ এবং উজবেকিস্তানের রাষ্ট্রপতির বিশেষ দূত ইসমাতুল্লো এরগাশেভ উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে এরগাশেভ দুই দেশের মধ্যে বন্ধুত্বপূর্ণ সম্পর্কের কথা উল্লেখ করে বলেন, ‘এই চুক্তি আমাদের সহযোগিতাকে আরও গভীর করবে এবং আফগান শ্রমিকদের জন্য নতুন কর্মসংস্থান সুযোগ সৃষ্টি করবে।’ এ সময় তিনি আফগানিস্তানের প্রতি তার দেশের সমর্থন অব্যাহত রাখারও প্রতিশ্রুতি দেন।

চুক্তির শর্ত হিসেবে, প্রথম বছরে অ্যারিয়েল গ্রুপ ও তাদের আফগান সহযোগী কাম এনার্জি কোম্পানি ১০০ মিলিয়ন ডলার বিনিয়োগ করবে, যা আগামী ১০ বছরে মোট ১ বিলিয়ন ডলার পর্যন্ত বৃদ্ধি পাবে। অ্যারিয়েল গ্রুপ প্রথম তিন বছরে ১,৫০০ বর্গ কিলোমিটার এলাকায় দ্বিমাত্রিক জরিপ এবং ১,০০০ কিলোমিটার ত্রিমাত্রিক জরিপ পরিচালনা করবে, যা নতুন গ্যাস ক্ষেত্র আবিষ্কারে সহায়ক হবে।

সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, এই চুক্তির আওতায় প্রথম দুই বছরে গ্যাস থেকে ১০০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের পরিকল্পনা রয়েছে, যা অঞ্চলের বিদ্যুৎ সরবরাহ বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

এই উদ্যোগটি আফগানিস্তানের অর্থনৈতিক পুনর্গঠনে একটি নতুন অধ্যায়ের সূচনা করবে বলে আশা করা হচ্ছে।


তথ্যসূত্র:
1. Ministry of Mines and Petroleum Signs $1 Billion Gas Extraction Contract with Ariel Group
– https://tinyurl.com/49wpxsns

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধনিজ সংগঠনের নেতাকর্মীদের হাতে মারধরের শিকার ছাত্রদল নেতা
পরবর্তী নিবন্ধসন্ত্রাসী ইসরায়েলের বর্বর হামলায় আরও ৪২ ফিলিস্তিনি নিহত