সোমালিয়ায় বুলো হাজি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন শাবাব মুজাহিদিন

0
200

আশ-শাবাব মুজাহিদিন সোমালিয়ার জুবা রাজ্যের গুরত্বপূর্ণ একটি শহরের নিয়ন্ত্রণ নিয়েছেন বলে জানা গেছে। এসময় শহরের কেন্দ্রীয় কারাগার থেকে মুক্ত করা হয়েছে অনেক নিরাপদ ব্যক্তিকে।

শাহাদাহ এজেন্সির তথ্য অনুযায়ী, গত ১৩ অক্টোবর দুপুর থেকে রাজ্যটির রাজধানী কিসমায়ো বন্দর শহর থেকে ৯০ কিলোমিটার দূরে অবস্থিত বুলো-হাজি এলাকায় অভিযান শুরু করেন মুজাহিদগণ। ফলে এলাকাটিতে জুবাল্যান্ড প্রশাসনের মিলিশিয়া বাহিনী ও  শাবাব মুজাহিদদের মাঝে তীব্র লড়াই ছড়িয়ে পড়ে।

সময়ের সাথে সাথে যুদ্ধ পরিস্থিতি পরিবর্তন হতে থাকে, এতে খারাপভাবে মূল্য দিতে থাকে জুবাল্যান্ড মিলিশিয়ারা। একপর্যায়ে শহরের প্রধান সড়ক ও অবস্থান থেকে পিছু হটতে বাধ্য হয় মিলিশিয়ারা। তখন মুজাহিদগণ শহরের কেন্দ্রের দিকে অগ্রসর হতে থাকেন এবং অল্প সময়ের মধ্যে পুরো শহরের নিয়ন্ত্রণ নেন। সেই সাথে শত্রু বাহিনীর কমান্ডো সেন্টার ধ্বংস করেন। এসময় জুবাল্যান্ড মিলিশিয়ারা শহর ছেড়ে পালিয়ে যায়।

অভিযান শেষে মুজাহিদগণ শহরের কেন্দ্রীয় কারাগারের নিয়ন্ত্রণ নেওয়ার পর এখানকার বন্দীদের মধ্যে নিরপরাধদের মুক্ত করেন এবং অন্যদের নিরাপদ স্থানে সরিয়ে নেন।

হারাকাতুশ শাবাব প্রশাসন নিশ্চিত করেছে যে, মুজাহিদদের এই অভিযানে শত্রু বাহিনীর কয়েক ডজন সৈন্য হতাহত হয়েছে। সেই সাথে ধ্বংস করা হয়েছে একাধিক সামরিক অবস্থান ও ক্ষতিগ্রস্ত হয়েছে শত্রু বাহিনীর অনেক সামরিক সরঞ্জাম। তবে আশ-শাবাব মুজাহিদিন ক্ষয়ক্ষতির সুনির্দিষ্ট কোনো পরিসংখ্যান প্রকাশ করেনি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধগাজার স্কুলে বর্বর ইসরায়েলি হামলা, নিহত ২২
পরবর্তী নিবন্ধবিজয় মিছিলে গিয়ে পুলিশের গুলিতে নিহত জুবায়েদ; ডান চোখে গুলি প্রবেশ করে বের হয় মাথার পিছন দিয়ে