ঘোর প্রদেশে আইএস খারেজী গোষ্ঠীর বিরুদ্ধে তালেবান বিশেষ বাহিনীর সফল অভিযান

0
40

আইএস খারেজি গোষ্ঠীর বিরুদ্ধে আরও একটি সফল অভিযান পরিচালনা করেছে তালেবান বিশেষ বাহিনী। বিগত ২০ অক্টোবর দিবাগত রাতে আফগানিস্তানের ঘোর প্রদেশে অভিযানটি পরিচালিত হয়েছে। ইমারতে ইসলামিয়ার মুখপাত্র মৌলভী জাবিহুল্লাহ মুজাহিদ হাফিযাহুল্লাহ এই সংক্রান্ত একটি বিবৃতি প্রকাশ করেছেন।

এর আগে গত ৯ই রবিউল আওয়াল ঘোর প্রদেশের কেন্দ্রে বেসামরিক শিয়া নাগরিকদের উপর সন্ত্রাসী হামলা চালায় এই বিদ্রোহীগণ। এতে প্রায় ২০ জন নাগরিক নিহত হয়েছিল। ঘোর, কাবুল ও বামিয়ান প্রদেশে সংঘটিত বিভিন্ন সন্ত্রাসী হামলায় এই সন্ত্রাসীদের যোগসূত্র রয়েছে বলে প্রমাণ পাওয়া গেছে।

বিদ্রোহীদের দমনে গত সপ্তাহ থেকেই অভিযান শুরু করেন তালেবান বিশেষ বাহিনীর মুজাহিদগণ। এতে বিদ্রোহী গোষ্ঠীর কয়েকজন সদস্যকে গ্রেপ্তার করেছেন তাঁরা। অতঃপর গত রবিবার ঘোর প্রদেশের কেন্দ্রে মার্কো এলাকায় সন্ত্রাসীদের গোপন আস্তানায় অভিযান চালানো হয়। এতে বিদ্রোহীদের দলনেতা ও গুরুত্বপূর্ণ একজন সদস্য নিহত হয়। এই অভিযানে অস্ত্র, গোলাবারুদ, গ্রেনেড ও বিস্ফোরকদ্রব্য জব্দ করা হয়েছে।

উল্লেখ্য যে, ঘোর প্রদেশে আইএস’র এই দলটি দায়েশ খোরাসান শাখার নেতৃত্বে পরিচালিত হয়ে আসছিল। বেলুচিস্তানে থাকা আইএস নেতৃবৃন্দের সাথে তাদের সম্পৃক্ততা ছিল। এছাড়া বেলুচিস্তানে পালানোর সময় বিদ্রোহীদের কয়েকজন সদস্যকে আটক করেন তালেবান মুজাহিদগণ। এই সফল অভিযান নিরাপত্তা বিধানের ক্ষেত্রে ইমারতে ইসলামিয়া সরকারের প্রতিশ্রুতির একটি বাস্তব প্রতিফলন তুলে ধরেছে।


তথ্যসূত্র:
1. ISIS seditious group eliminated in Ghor
– https://tinyurl.com/5ct4fkj8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধট্রাফিক ইন্সপেক্টরের সাড়ে ১১ কোটি টাকার সম্পদ জব্দ
পরবর্তী নিবন্ধআওয়ামী ভূমিমন্ত্রী সাইফুজ্জামান ও তার স্ত্রী বিদেশে বিলাসবহুল ৭২৩ বাড়ির মালিক