চলতি বছরেও অসংখ্য গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রকল্প চলমান রয়েছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে

0
63

চলতি বছরে আফগানিস্তানের বিভিন্ন প্রদেশে বেশ কয়েকটি বড় প্রকল্প উদ্বোধন হয়েছে। এছাড়া বিগত বছরগুলোতে শুরু হওয়া একাধিক মেগা প্রকল্পের কাজ সুষ্ঠুভাবে চলমান রয়েছে। ইমারতে ইসলামিয়ার অর্থনীতি বিষয়ক উপপ্রধানমন্ত্রীর কার্যালয় থেকে এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জানানো হয়েছে।

দেশের কৃষি, বিদ্যুৎ, সড়ক, রেলপথ প্রভৃতি খাত অন্তর্ভুক্ত রয়েছে এই সকল প্রকল্পে। সড়ক ও রেল যোগাযোগ খাতে এই বছরের গুরুত্বপূর্ণ কয়েকটি প্রকল্প হল হেরাত-ঘোর সড়ক নির্মাণ প্রকল্প, কাবুল-গজনি ২য় সড়ক লেইন নির্মাণ প্রকল্প, কাবুল শহরের অভ্যন্তরীণ সড়ক নির্মাণ প্রকল্প ও হেরাত-খাফ রেলপথের ৪র্থ পর্বের চূড়ান্ত পর্যায় নির্মাণ প্রকল্প ইত্যাদি।

এছাড়া গ্যাস জ্বালানি খাতে গুরুত্বপূর্ণ দুটি প্রকল্প হল টিএপিআই গ্যাস পাইপলাইন স্থাপন প্রকল্প ও তুতি ময়দান গ্যাস ক্ষেত্র নির্মাণ প্রকল্প। কৃষি ক্ষেত্রে সেচ ব্যবস্থাপনা নিশ্চিত করতে পাশদান বাঁধ নির্মাণ প্রকল্প, পালাতুনি বাঁধ নির্মাণ প্রকল্প ও আগা জান বাঁধ নির্মাণ প্রকল্প সুষ্ঠুভাবে চলমান রয়েছে।

বিদ্যুৎ খাতে আরগন্দি সাবস্টেশন স্থাপন প্রকল্পের কাজ বর্তমানে সমাপ্তির পথে। এছাড়া চলতি বছরে ২৩ মেগাওয়াট সৌর বিদ্যুৎ প্লান্ট স্থাপনের উদ্যোগ নিয়েছে ইমারতে ইসলামিয়া সরকার।

অন্যান্য উন্নয়ন প্রকল্পের মধ্যে রয়েছে নেলাহ বাগ আবাসিক এলাকা প্রকল্প, কাস্টমসে ১২ টি পয়েন্টে স্ক্যানার স্থাপন ও কাবুল বিমানবন্দরে আধুনিক মানের ওয়েটিং রুম স্থাপন প্রকল্প ইত্যাদি।

চলমান প্রকল্পগুলোর নির্মাণ কাজে অসংখ্য নাগরিক কর্মরত রয়েছেন। দেশের অর্থনৈতিক উন্নয়নে এই প্রকল্পগুলো ইতিবাচক প্রভাব সৃষ্টি তৈরি করছে বলে বিবেচনা করা হচ্ছে।


তথ্যসূত্র:
1. Dozens of significant economic initiatives commenced this year
– https://tinyurl.com/4p4x65cn

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধদেশে চরম সংকট, তবুও ২০০ দামি গাড়ি কিনতে চায় প্রশাসন
পরবর্তী নিবন্ধগাজায় ইসরায়েলি বর্বরতা, নিহত ১১৫