গাজায় ইসরায়েলি বর্বরতা, নিহত ১১৫

0
37

২২ অক্টোবর, মঙ্গলবার ১১৫ জনকে হত্যা করেছে রক্ত পিপাশু ইসরায়েল। এছাড়া গাজায় ইসরায়েলি বর্বরতায় আহত হয়েছেন আরো ৪৮৭ জন । এক বিবৃতিতে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় এই তথ্য জানিয়েছে।

স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, মঙ্গলবার গাজার বিভিন্ন স্থানে ইসরায়েলি হামলায় অন্তত ১১৫ জন নিহত হয়েছে। এছাড়া আরো ৪৮৭ জন আহত হয়েছে। এ নিয়ে নিহত ফিলিস্তিনির সংখ্যা ৪২ হাজার ৭১৮ জনে উপনীত হয়েছে। আর আহতের সংখ্যা এক লাখ ২৮২ জনে পৌঁছেছে।

সূত্রটি আরো জানিয়েছে, এখনো বিভিন্ন স্থাপনার নিচে অনেকেই নিখোঁজ রয়েছেন। এছাড়া হাসপাতালের আসার আগেই মারা গেছে, এমন সংখ্যাও নগন্য নয়। তাদের সংখ্যা মিলালে নিহতের সংখ্যা আরো দ্বিগুণ হবে।

এদিকে, লেবাননে সন্ত্রাসী ইসরায়েলের বিমান হামলায় বেসামরিক মানুষ নিহত ও বাস্তুচ্যুতির সংখ্যা দিনদিন বেড়েই চলেছে। জাতিসঙ্ঘের অফিস ফর দ্য কোঅর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ার্স (ওসিএইচএ) জানিয়েছে, একটি আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন শাখায় হামলা চালিয়েছে ইসরায়েল। হামলার আগে ওই ব্যাংকের শাখাগুলোর এলাকার বাসিন্দাদের সরে যাওয়ার নির্দেশ দিয়েছিল ইসরায়েলি দখলদার বাহিনী। যার ফলে হাজারো মানুষ বাস্তুচ্যুত হয়েছে।

নিরাপত্তাহীনতার কারণে বৈরুত, বেকা ও মাউন্ট লেবাননে প্রাথমিক স্বাস্থ্যসেবা কেন্দ্র, নিরাপদ আশ্রয়কেন্দ্র এবং ভ্রাম্যমাণ প্রসূতি সেবাকেন্দ্রসহ ইউএনএফপিএর ১০টি পরিষেবা বন্ধ হয়ে গেছে।

লেবাননের স্বাস্থ্য কর্তৃপক্ষের প্রতিবেদন থেকে জানা যায়, গত বছরের ৭ অক্টোবর থেকে ইসরায়েলের বর্বর হামলায় ২ হাজার ৪০০ জন নিহত হয়েছে। আহত হয়েছে ১১ হাজার ৫০০ জনেরও বেশি। বাস্তুচ্যুত এবং সংঘাতে সরাসরি ক্ষতিগ্রস্ত হয়েছে প্রায় ১ দশমিক ২ মিলিয়ন মানুষ।


তথ্যসূত্র:
1. Gaza death toll tops 42,700 with no letup in Israeli assault
– https://tinyurl.com/2dpetf83
2.At least 115 Palestinians killed in Israeli military operations in Gaza in past two days
– https://tass.com/world/1859539

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধচলতি বছরেও অসংখ্য গুরুত্বপূর্ণ অর্থনৈতিক প্রকল্প চলমান রয়েছে ইমারতে ইসলামিয়া আফগানিস্তানে
পরবর্তী নিবন্ধটেকসই জ্বালানী নির্ভর বিদ্যুৎ উৎপাদনের পথে আরও একধাপ অগ্রসর হল ইমারতে ইসলামিয়া