সন্ত্রাসী দল বিজেপির নাগরিকত্ব বিলের প্রতিবাদে অনির্দিষ্টকালের ত্রিপুরা বনধ

0
297
সন্ত্রাসী দল বিজেপির নাগরিকত্ব বিলের প্রতিবাদে অনির্দিষ্টকালের ত্রিপুরা বনধ

নাগরিকত্ব সংশোধনী বিল বিরোধিতায় গর্জে উঠছে ত্রিপুরা। ক্যাবের বিরোধিতায় এবার একজোট হয়ে আসরে নামছে উত্তর-পূর্বের এই রাজ্যের উপজাতি দল ও বিভিন্ন সামাজিক সংগঠন।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলার সূত্রে জানা গেছে, বিলের আওতা থেকে পুরোপুরি ত্রিপুরাকে বাদ দেওয়ার দাবিতে আগামিকাল, ৯ ডিসেম্বর থেকে সে রাজ্যে অনির্দিষ্টকালের বনধের ডাক দেওয়া হয়েছে। উল্লেখ্য, আগামী সোমবারই লোকসভায় পেশ হতে পারে নাগরিকত্ব সংশোধনী বিল।

এ প্রসঙ্গে সাংবাদিক বৈঠকে জেএমসিএবি আহ্বায়ক ও মানবাধিকারকর্মী অ্যান্থনি দেববর্মা বলেছে, ত্রিপুরাজুড়ে বিক্ষোভ প্রদর্শন চালানো হবে। রেল-সড়ক অবরোধ করা হবে। তবে বনধ থেকে জরুরি পরিষেবাকে ছাড় দেওয়া হবে। এই বিরোধিতায় একমঞ্চে এসেছে ন্যাশনালিস্ট পার্টি অফ ত্রিপুরা, ন্যাশনাল কনফারেন্স অফ ত্রিপুরা, টিএসপি। এছাড়াও বিভিন্ন স্বেচ্ছাসেবী সংস্থাও এই বিক্ষোভ প্রদর্শন কর্মসূচিতে যোগ দিয়েছে।

উল্লেখ্য, আগামী সোমবারই লোকসভায় পেশ হতে চলেছে নাগরিকত্ব সংশোধনী বিল ২০১৯। প্রস্তাবিত বিলটিকে গত বুধবারই কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন পেয়েছে। লোকসভায় একক সংখ্যাগরিষ্ঠ দল বিজেপি। ফলে ওই দিনই বিলটি পাস হয়ে যেতে পারে সংসদের নিম্নকক্ষে। দলীয় সাংসদদের সভায় উপস্থিতি বাধ্যতামূলক বলে আগেই নির্দেশ দিয়েছিল সন্ত্রাসী গেরুয়া শিবির।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন