ধুঁকছে ভারতের অর্থনীতি, জরুরি ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ আইএমএফের

0
808
ধুঁকছে ভারতের অর্থনীতি, জরুরি ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ আইএমএফের

ধুঁকছে ভারতের অর্থনীতি। তাই মুমূর্ষু এই আর্থিক পরিস্থিতিকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে এখনই দ্রুত জরুরি ব্যবস্থা নিতে ভারত সরকারকে নির্দেশ দিল আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। তারা জানিয়েছে, আর্থিক মন্দা থেকে বেরিয়ে আসতে হবে এই দেশকে।

ভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায়, দেশটিতে একদিকে কমেছে ক্রয় ক্ষমতা-বিনিয়োগ, তার সঙ্গে পাল্লা দিয়ে কমছে কর সংগ্রহের পরিমাণ। আর এই দু’য়ের ভার বহন করতে না পেরেই মুখ থুবড়ে পড়েছে ভারতের অর্থনীতি। নিজেদের বার্ষিক রিভিউতে এমন তথ্যই প্রকাশ করেছে আইএমএফ। তাদের রিভিউতে বলা হয়েছে, লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনে ভারত এখন উদ্বেগজনক আর্থিক মন্দার মধ্যে পড়েছে। এই অবস্থা থেকে বেরিয়ে আসতে এখনই ব্যবস্থা নিতেই হবে।

বর্তমান পরিস্থিতি ভারতের অর্থনীতি এমন জায়গাতেই রয়েছে যে, ক্রয় ক্ষমতা বাড়ানোর জন্য খুব একটা বেশি কিছু করা সম্ভব নয়। সেই বিষয়েও ভারত সরকারকে সতর্ক করেছে আইএমএফ। আইএমএফ’র প্রধান অর্থনীতিবিদ গীতা গোপীনাথ এই বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বলেছেন, গত ছয় বছরের মধ্যে সবচেয়ে খারাপ অবস্থায় ভারতীয় অর্থনীতি। লাখ লাখ মানুষকে দারিদ্র্য থেকে বের করে এনে ভারত এখন উদ্বেগজনক আর্থিক মন্দার মধ্যে পড়েছে।

সূত্র: কালের কন্ঠ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন