গত বছর সড়কে ঝরেছে ৫২১১ মানুষের প্রাণ

0
693

২০১৯ সালে সারা দেশে সংঘটিত ৪,৬৯৩টি সড়ক দুর্ঘটনায় ৫,২১১ জন নিহত এবং আহত হন ৭,১০৩ জন মানুষ। নিহতের মধ্যে শিশু ৬১৩ এবং নারী ৭৮৯ জন। এককভাবে মোটরবাইক দুর্ঘটনায় বেশি প্রাণহানি ঘটেছে। ১,১৮৯টি মোটরবাইক দুর্ঘটনায় নিহত হয়েছেন ৯৪৫ জন, যা মোট নিহতের ১৮.১৩ শতাংশ। মোটরবাইক দুর্ঘটনার হার ২৫.৩৩ শতাংশ। রোড সেফটি ফাউন্ডেশন ৯টি জাতীয় দৈনিক, ৫টি অনলাইন নিউজ পোর্টাল এবং ইলেক্টনিক গণমাধ্যমের তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করে আজ প্রকাশ করেছে।

প্রতিবেদন থেকে জানা গেছে, সড়ক দুর্ঘটনায় ২ হাজার ২৭ জন পথচারী নিহত হয়েছেন (৩৮.৮৯ শতাংশ)। বাইসাইকেল চালানো, হেঁটে পথ চলা, রাস্তা পার হওয়ার সময় এবং রাস্তার পাশে অবস্থান করার সময় এসব মানুষ মোটরযানের চাপায়-ধাক্কায় নিহত হয়েছেন।

দুর্ঘটনায় ১৮ থেকে ৫৫ বছর বয়সী কর্মক্ষম মানুষ নিহত হয়েছেন ৩,২৪৭ জন (৬২.৩১ শতাংশ)।দুর্ঘটনার  ৫৮.২৭ শতাংশ আঞ্চলিক মাহাসড়কে ও জাতীয় মহাসড়কে ৪১.৭২ শতাংশ ঘটেছে। দুর্ঘটনায় দায়ী যানবাহনের সংখ্যা ১০,৯৯২টি।

মোটরবাইক-১১৮৯, বাইসাইকেল, রিকশা, ভ্যান-১৫২৫, সিএনজি-৯৯৩, ইজিবাইক, টেম্পু-১৭৫৩, নসিমন, করিমন, ভটভটি, টমটম-১,০৯৭, বাস-৯৩৪, মিনিবাস-১,০৪১, মাইক্রো, পিক আপ-৮৫৭, কার, জীপ-৪৯৬, ট্রাক, ট্রাক্টর, লরি-৭১৪, কাভার্ডভ্যান-২৯৩টি।

প্রতিবেদনে আরো বলা হয়, ২০১৯ সালে দেশে ১৫৯টি রেল দুর্ঘটনায় ১৯৬ জন নিহত ও ৪৭১ জন জন আহত হয়েছেন। নৌ-পথে ৩২টি দুর্ঘটনায় নিহত হয়েছেন ৬৭ জন। নিখোঁজ রয়েছেন ১১৭ জন।

সড়ক দুর্ঘটনার কারণগুলোর মধ্যে আছে ত্রুটিপূর্ণ যানবাহন ও  বেপরোয়া গতি। দক্ষচালক তৈরির প্রাতিষ্ঠানিক উদ্যোগ বৃদ্ধি ও  ২. চালকদের বেতন-কর্মঘন্টা নির্দিষ্ট করার সুপারিশ তুলে ধরা হয়েছে প্রতিবেদনে।

সূত্রঃ কালের কন্ঠ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন