আসাম সফর বাতিল করল মালাউন নরেন্দ্র মোদি

0
176

ভারতে মুসলিম বিরোধী সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ)প্রতিবাদে চলা বিক্ষোভের জেরে মালাউন নরেন্দ্র মোদির নির্ধারিত আসাম সফর বাতিল করেছে। 

তাঁর আগামী শুক্রবার গুয়াহাটিতে ‘খেলো ইন্ডিয়া ইয়ুথ গেমস ২০২০’-র উদ্বোধন করার কথা ছিল। এই মুহূর্তে আসামের পরিস্থিতি ঠিক নয়, বলে জানিয়েছে কেন্দ্রীয় গোয়েন্দা এজেন্সিগুলো। এরফলে সফর বাতিল করা হয়েছে বলে খবর।’

এরআগে আসামের ছাত্র সংগঠন ‘আসু’র পক্ষ থেকে হুঁশিয়ারি দিয়ে আসাম সফরে প্রধানমন্ত্রীর বিরুদ্ধে তুমুল বিক্ষোভ দেখানো হবে বলে জানানো হয়েছিল। নাগরিকত্ব সংশোধনী আইন সংসদে পাশ হওয়ার পর এই প্রথম আসাম সফরে যাওয়ার কথা ছিল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির। কিন্তু সংসদে সংশোধিত নাগরিকত্ব আইন ‘সিএএ’ পাস হওয়ার পর থেকেই এর বিরুদ্ধে ব্যাপক গণআন্দোলনে নেমেছে ‘আসু’-সহ বিভিন্ন দল ও সংগঠন।

নাগরিকত্ব সংশোধনী আইনের প্রতিবাদে বিক্ষোভ-আন্দোলনের জেরে আসামে এরইমধ্যে ১ হাজার কোটি টাকার ক্ষতি হয়েছে। সেখানে সহিংসতায় কমপক্ষে ৬ জনের মৃত্যু হয়েছে। ‘সিএএ’ নিয়ে বিক্ষোভের বিষয়টি আন্তর্জাতিক মহলেও উদ্বেগের সৃষ্টি করায় কিছুদিন আগে ফ্রান্স, ব্রিটেন, আমেরিকাসহ একাধিক দেশ পর্যটকদের আসাম ও উত্তর-পূর্ব ভারতে যাওয়ার ক্ষেত্রে সতর্কতামূলক নির্দেশিকা জারি করেছে।

এর আগে আসামে জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের প্রস্তাবিত সফরও স্থগিত হয়ে যায়। গত ডিসেম্বরে আসামের গুয়াহাটিতে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী তুমুল বিক্ষোভ-আন্দোলনের জেরে প্ৰধানমন্ত্ৰী নরেন্দ্ৰ মোদি ও  জাপানের প্ৰধানমন্ত্ৰী শিনজো আবের বৈঠক স্থগিত হয়ে যায়। প্রস্তাবিত ওই বৈঠকে দুই রাষ্ট্ৰ প্ৰধানের মিলিত হওয়ার কথা ছিল। ১৫ থেকে ১৭ ডিসেম্বর ওই বৈঠক হওয়ার কথা ছিল।

সূত্র: এশিয়ান মেইল টুয়েন্টিফোর

 

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন