দেশে গত ১ বছরে শিশু ধর্ষণ বেড়েছে ৭৬.১ শতাংশ

0
209

২০১৮ সালের তুলনায় ২০১৯ সালে শিশু ধর্ষণ বেড়েছে ৭৬ দশমিক ১ শতাংশ। পাশাপাশি শিশু হত্যা বেড়েছে ৭ দশমিক ১৮ শতাংশ। সার্বিকভাবে শিশু নির্যাতন কিছুটা হ্রাস পেলেও যৌন নির্যাতন বেড়েছে ৭০ দশমিক ৩২ শতাংশ, যা আশঙ্কাজনক। গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে শিশু অধিকার ফোরাম।

বিভিন্ন জাতীয় দৈনিকে প্রকাশিত খবর থেকে এ তথ্য সংগ্রহ করে ফোরামটি। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান নাছিমা বেগম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিশু অধিকার ফোরামের চেয়ারপারসন মো. মাহবুবুল হক।

শিশু অধিকার পরিস্থিতি-২০১৯ প্রতিবেদনটি উপস্থাপন করে সংস্থার পরিচালক আবদুছ সহিদ মাহমুদ জানান, ২০১৯ সালে ৪ হাজার ৩৮১টি শিশু বিভিন্ন ধরনের সহিংসতা ও নির্যাতনের শিকার হয়েছে। ২ হাজার ৮৮টি শিশু অপমৃত্যুর শিকার হয়েছে। শিশু খুনের ঘটনা ঘটেছে ৪৪৮টি। ১ হাজার ৩৮৩টি শিশু যৌন নির্যাতনের শিকার হয়েছে। আবদুছ সহিদ মাহমুদ বলেন, এটি শিশুদের প্রতি সহিংসতায় বিচারহীনতা এবং বিচারের দীর্ঘসূত্রতার ইঙ্গিত বহন করে। সীমিত সময়ের জন্য হলেও সরকারের উচিত ধর্ষকের সর্বোচ্চ শাস্তি হিসেবে মৃত্যুদণ্ডের বিধান করা। শিশু খুন, ধর্ষণ ও অপহরণ অন্তত এই তিনটি ক্ষেত্রে দ্রুত বিচার ট্রাইব্যুনালে বিচার করা উচিত।

সুত্রঃ আমাদের সময়

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন