পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্কে যুবকের আত্মহত্যার চেষ্টা !

0
240
পশ্চিমবঙ্গে এনআরসি আতঙ্কে যুবকের আত্মহত্যার চেষ্টা !

জাতীয় নাগরিক পঞ্জি (এনআরসি) তালিকা থেকে বাদ পড়ার আশঙ্কায় নিজের শরীরে ছুরি চালিয়ে আত্মহত্যার চেষ্টা করেছেন এক ব্যক্তি। বর্তমানে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তাহির উদ্দিন শেখ নামে ৩৪ বছর বয়সি ওই ব্যক্তি। বৃহস্পতিবার পশ্চিমবঙ্গের পূর্বমেদিনীপুর জেলার কাঁথি মহকুমার অধীন বাসন্তিকা গ্রামে এ ঘটনা ঘটে।

রাতে তাকে নিয়ে যাওয়া হয় কাঁথি হাসপাতালে। কিন্তু শারীরিক অবস্থার অবনতি হওয়ায় শুক্রবার তাকে স্থানান্তরিত করা হয় কলকাতার এন.আর.এস মেডিকেল কলেজ এবং হাসপাতালে।

শুক্রবার পশ্চিম মেদিনীপুর জেলার এক শীর্ষ কর্মকর্তা বলেন, “পেশায় রাজমিস্ত্রি তাহিরউদ্দিনের সারা শরীরে একাধিক আঘাতের চিহ্ন রয়েছে এই মুহূর্তে তার চিকিৎসার প্রয়োজন। মানসিকভাবে বিপর্যস্ত হয়েই এই ঘটনা ঘটিয়ে থাকতে পারে সে। তবে চিকিৎসক সবুজসংকেত না দিলে বিষয়টি নিয়ে রোগীর সাথে কথা বলা সম্ভব নয়।”

তার এক আত্মীয় বলেন, “সংশোধিত নাগরিকত্ব আইন (ক্যা) ও এনআরসি নিয়ে বেশ কিছুদিন ধরে উদ্বিগ্ন ছিলেন তাহির উদ্দিন। এই আইনের ফলে ভবিষ্যৎ কি হতে পারে, তা নিয়ে একাধিক মানুষের সাথে কথাও বলতেন। পুরনো বেশ কিছু গুরুত্বপূর্ণ নথি না থাকার কারণে ও মানসিকভাবে ভেঙে পড়েছিলেন তিনি। ওই সব জোগাড়ের জন্য বেশ কিছু জায়গায় দৌঁড়াদৌঁড়ি ও করেছিলেন। সম্প্রতি ক্যা ও এনআরসি বিরোধী বিক্ষোভেও অংশ নিতে দেখা গিয়েছিল তাহিরকে।”

জানা গেছে ভোটার কার্ড এবং আধার কার্ডের নিজের নামের বানান ভুল রয়েছে তাহিরের। এই ভুল সংশোধনের জন্য বেশ কিছুদিন ধরে বিভিন্ন দপ্তরে ছোটাছুটি করছিলেন তিনি। তার ভয় ছিল  ঠিক না থাকলে হয়তো ডিটেনশন ক্যাম্পে পাঠিয়ে দেওয়া হতে পারে। আর এই আতঙ্ক থেকেই আত্মহত্যার চেষ্টা করেন বলা ধারনা করা হচ্ছে।

সূত্র:বিডি প্রতিদিন

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন