অবশেষে বাধ্য হয়ে কারাবন্দী তালেবান মুজাহিদদের মুক্তি দেয়ার ঘোষণা করল আফগান পুতুল সরকার!

1
3369

প্রথমদিকে কারাবন্দী তালেবান মুজাহিদদের মুক্তি দিতে না চাইলেও, ক্রমাগত তালেবান মুজাহিদদের তীব্র অভিযানের চাপের মুখে তালিবানদের নিকট নতি স্বীকার করতে বাধ্য হয় আফগান পুতুল সরকার। গত ২ মার্চ গণি প্রকাশ্যে বলেছিল, মার্কিন-তালিবান চুক্তিতে বন্দি বিনিময়ের যে ধারাটি রয়েছে, সে সম্পর্কে সে কোনও প্রতিশ্রুতি দেবে না, আর তা মানাও নাকি সম্ভব নয় তার পক্ষ্যে। ফলে তালিবান মুজাহিদিনরাও মুরতাদ বাহিনীর বিরুদ্ধে কঠোরনীতি গ্রহণ করেন। তালেবানদের পক্ষহতে পরিষ্কার বলে দেওয়া হয়, ৫ হাজার বন্দিকে মুক্তি না দেয়া পর্যন্ত আমরা আফগান সরকারের সঙ্গে আলোচনায় যোগ দেব না।’

অবশেষে বাধ্য হয়ে কারাবন্দি তালিবান মুজাহিদদের মুক্তি দেয়ার কথা ঘোষণাও করল ক্রুসেডার আমেরিকার গোলাম আফগান পুতুল সরকার। গত সোমবার আশরাফ গনি এই ঘোষণা দিয়ে বলে, ‘কোন প্রক্রিয়ায় তালিবান বন্দিদের মুক্তি দেয়া হবে তা চূড়ান্ত হয়েছে।’

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে চুক্তি সম্পন্ন হলেও, ক্রুসেডারদের গোলাম আফগান পুতুল সরকারি বাহিনীর উপর হামলা বন্ধ করতে নারাজ তালিবান মুজাহিদিন।

এদিকে দোহায় ইমারতে ইসলামিয়ার রাজনৈতিক কার্যালয়ের মুখপাত্র মুহতারাম সোহাইল শাহিন হাফিজাহুল্লাহ্ জানান যে, আমরা আমেরিকানদের হাতে 5000 কারান্দীর তালিকা হস্তান্তর করেছিলাম, আর এই তালিকাতে কেউ কোন পরিবর্তন আনতে পারবেনা। আফগান পুতুল সরকার কাকে কি কারণে মুক্ত করল সেটা আমাদের দেখার বিষয়না। তবে কারাবন্দী মুজাহিদদের তালিকা অনুযায়ী মুক্তি দিতে হবে। আর আমাদের দায়িত্বশীলদের উচিত তালিকাটি দেখে দেখে নিশ্চিত হয়ে নেওয়া।

 

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধসোমালিয়া | মুরতাদ বাহিনী হতে “দাইফ” শহর বিজয় করে নিয়েছেন মুজাহিদিন!
পরবর্তী নিবন্ধতালেবানদের সাথে দীর্ঘ যুদ্ধের পর লাঞ্চনাকর পরাজয় নিয়েই আফগান ছাড়তে শুরু করেছে ক্রুসেডার মার্কিন বাহিনী!