আসামের মন্ত্রিসভায় মাদরাসা ও টোল বন্ধের সিদ্ধান্ত

0
875
আসামের মন্ত্রিসভায় মাদরাসা ও টোল বন্ধের সিদ্ধান্ত

ভারতে বিজেপিশাসিত আসামে সরকার পরিচালিত মাদ্রাসা ও সংস্কৃত টোল বন্ধ করে দেওয়ার প্রস্তাব অনুমোদন করেছে রাজ্য মন্ত্রিসভা। বিধানসভার শীতকালীন অধিবেশনেই এ ব্যাপারে বিধানসভায় বিল পেশ করা হবে। আসামের পরিষদীয় মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি ওই তথ্য জানিয়েছে। গতকাল রোববার এ সংক্রান্ত প্রস্তাব পাশ হয়েছে।

অসমের মন্ত্রী চন্দ্রমোহন পটওয়ারি বলেছে, রাজ্য বিধানসভার শীতকালীন অধিবেশনে এ সংক্রান্ত একটি বিল পেশ করা হবে। মাদ্রাসা ও সংস্কৃত টোল সম্পর্কিত বিদ্যমান আইন বাতিল করা হবে। ২৮ ডিসেম্বর থেকে অসম বিধানসভার শীতকালীন অধিবেশন শুরু হবে।

সম্প্রতি অসমের শিক্ষা মন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছিল, রাজ্যের সরকারি মাদ্রাসা বন্ধ করা হবে। ধর্ম শিক্ষা সরকারের কাজ হতে পারে না। মন্ত্রীর ওই ঘোষণা অনুযায়ী এবার তা বাস্তবায়নে উদ্যোগী হয়েছে অসম সরকার।

অসমের শিক্ষা মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা গত অক্টোবরে বলেছিল, অসমে ৬১০ টি সরকারী মাদ্রাসা রয়েছে এবং সরকার এই প্রতিষ্ঠানগুলিতে প্রতি বছর ২৬০ কোটি টাকা ব্যয় করে। সে বলেছে, রাজ্য মাদ্রাসা শিক্ষা বোর্ড অসম ভেঙে দেওয়া হবে। সমস্ত সরকারী মাদ্রাসা উচ্চ বিদ্যালয়ে রূপান্তরিত হবে। বর্তমান শিক্ষার্থীদের জন্য নতুন ভর্তি নিয়মিত শিক্ষার্থীদের মতো হবে বলেও মন্ত্রী হিমন্তবিশ্ব শর্মা মন্তব্য করেছে।

এরআগে অসমে মুসলিমদের বিভিন্ন সংগঠন যৌথভাবে শিক্ষামন্ত্রী হিমন্তবিশ্ব শর্মার কাছে মাদ্রাসা বন্ধের সিদ্ধান্ত বাতিল করার আবেদন জানিয়েছিল। কিন্তু রাজ্য সরকার ওই সিদ্ধান্ত থেকে যে পিছিয়ে আসবে না তা মন্ত্রিসভায় প্রস্তাব পাশ এবং আসন্ন শীতকালীন অধিবেশনে বিধানসভায় ওই ইস্যুতে বিল আনার ঘোষণার মধ্যদিয়ে স্পষ্ট হয়েছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন