ভারতে ৪ বছরে ৪০০ বার ইন্টারনেট লকডাউন, আর্থিক ক্ষতি পেরিয়েছে কোটি টাকা

0
319
ভারতে ৪ বছরে ৪০০ বার ইন্টারনেট লকডাউন, আর্থিক ক্ষতি পেরিয়েছে কোটি টাকা

একাধিক ইন্টারনেট লকডাউন দিয়ে শুরু হয়েছে ২০২১।হরিয়ানার ঝাজির, সোনিপত ও পালওয়াল জেলায় সবচেয়ে বেশি ইন্টারনেট শাটডাউন হয়েছে।

ভারতে অবশ্য ইন্টারনেট পরিষেবা বন্ধ নতুন ঘটনা নয়। গত চার বছরে প্রায় ৪০০ বার ইন্টারনেট শাটডাউন দেখেছে দেশ। এমনকী বিশ্বের যত গুলি দেশে যতবার ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে তার মধ্যে ভারতে সবচেয়ে বেশি সময় ধরে ইন্টারনেট শাটডাউন হয়েছে। জম্মু ও কাশ্মীরে ৩৭০ ধারা যখন রদ করা হয় তখন যে ইন্টারনেট পরিষেবা বন্ধ করা হয়েছিল সেটিই ছিল বিশ্বের মধ্যে দীর্ঘকালীন ইন্টারনেট শাটডাউন। ২০১৯ সালের ৪ আগস্ট থেকে ২০২০ সালের ৪ মার্চ পর্যন্ত এই পরিষেবা বন্ধ ছিল রাজ্যে।

বিশ্বের অন্যান্য দেশগুলির তুলনায় ভারতে ইন্টারনেট পরিষেবা অনেক ঘনঘন বন্ধ হয়। সম্প্রতি এই রিপোর্ট প্রকাশ করেছে ফোর্বস। ভারতের মধ্যে জম্মু ও কাশ্মীর এই ইন্টারনেট পরিষেবা বন্ধের ক্ষেত্রে শীর্ষে রয়েছে। এছাড়া রাজস্থান, উত্তর প্রদেশ, পশ্চিমবঙ্গ, হরিয়ানা ও মহারাষ্ট্রেও ইন্টারনেট বন্ধ করা হয়েছে একাধিকবার। বেশিরভাগ ক্ষেত্রেই এই শাটডাউন চলেছে একাধিক দিন। ভারতের ২০১৭ সালে ২১ বার, ২০১৮ সালে ৫ বার, ২০১৯ সালে ৬ বার ৩ দিনের বেশি ইন্টারনেট পরিষেবা বন্ধ হয়েছে। এছাড়া ২০১৭ সালে মোট ৭৯ বার, ২০১৮ সালে ১৩৪ বার, ২০১৯ সালে ১০৬ বার, ২০২০ সালে ৩৪ বার ইন্টারনেট পরিষেবা বন্ধ ছিল দেশে। এর জন্য ক্ষতি হয়েছে ঘণ্টায় ২ কোটি টাকা।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন