মোদি সরকার দাবি না মানায় কৃষকদের আত্মহত্যা

0
495
মোদি সরকার দাবি না মানায় কৃষকদের আত্মহত্যা

দিল্লির টিকরি সীমান্তে আত্মহত্যা করেছে ৫২ বছর বয়সী এক কৃষক। দিল্লির বহু সীমান্তে প্রায় ৭০ দিন ধরে চলছে কৃষকদের আন্দোলন । এর আগেও আন্দোলনরত কৃষকদের আত্মহত্যায় ঘটনা ঘটেছে।

টিকরি সীমান্তে কৃষকের আত্মহত্যার ঘটনাকে কেন্দ্র করে ব্যাপক উত্তেজনা ছড়িয়েছে। হরিয়ানা ও পান্জাব এর কয়েক হাজার কৃষক গত ৭০  দিন ধরে দিল্লির বিভিন্ন সীমান্তে আন্দোলন জারি রেখেছে। তিনটি কৃষি আইন প্রত্যাহারের জন্য সরকারের কাছে দাবি জানাচ্ছে।

গত মাসে এই টিকরি সীমান্তেই আরও এক কৃষক আত্মঘাতী হয়েছিল। ডিসেম্বরে টিকরি সীমান্ত থেকে ঢিল ছোঁড়া দূরত্বে একজন আইনজীবী আত্মঘাতী হয়েছিল। তার আগে Sant Ram Singh নামের এক শিখ ধর্মপ্রচারক কৃষক আন্দোলনের সমর্থনে আত্মহত্যা করেছিল।  সেই ধর্মপ্রচারক সুইসাড নোটে লিখে গিয়েছিল, কৃষকদের কষ্ট ও যন্ত্রণা তিনি আর সহ্য করতে পারছিলেন না। তাই আত্মহত্যার পথ বেছে নিয়েছেন। দিনকয়েক আগে দিল্লির সীমান্তে থেকে বাড়ি ফেরার পর ২২ বছর এক কৃষকের আত্মহত্যার ঘটনাও প্রকাশ্যে এসেছিল।

সিংঘু সীমান্তে ৬৫ বছর বয়সী এক কৃষক বিষ খেয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন।

কৃষকরা তাঁদের দাবিতে অনড়। তিনটি কৃষি আইন প্রত্যাহার ছাড়া সরকারের অন্য কোনও প্রস্তাবে সায় দিতে নারাজ কৃষকরা। গত মাসে ১১ দফার আলোচনায় সরকার কৃষকদের প্রস্তাব দিয়েছিল, অন্তত এক-দেড় বছরের জন্য তিনটি কৃষি আইনের সুফল যাচাই করে দেখা হোক। কিন্তু কৃষকরা সেই প্রস্তাবে রাজি হননি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন