কেনিয়া | শাবাব মুজাহিদিনের বীরত্বপূর্ণ হামলায় ৩৪ এরও বেশি ক্রুসেডার সৈন্য হতাহত

1
1566
কেনিয়া | শাবাব মুজাহিদিনের বীরত্বপূর্ণ হামলায় ৩৪ এরও বেশি ক্রুসেডার সৈন্য হতাহত

পূর্ব আফ্রিকার দেশ কেনিয়ার লামু রাজ্যে দেশটির ক্রুসেডার বাহিনীর উপর বীরত্বপূর্ণ ৩টি সফল হামলা চালিয়েছেন আল-কায়েদা মুজাহিদিন। এতে ২২ ক্রুসেডার সৈন্য নিহত এবং আরো ১২ ক্রুসেডার সৈন্য আহত হয়েছে।

শাহাদাহ্ নিউজের রিপোর্ট অনুযায়ী, গত ১৯ মে বুধবার, কেনিয়ার উপকূলীয় লামু রাজ্যের কেন্দ্রীয় জেলার ম্যাঙ্গাই অঞ্চলে শাবাব মুজাহিদদের হামলার শিকার হয় ক্রুসেডার কেনিয়ান বাহিনীর একটি সামরিক কাফেলা। এসময় মুজাহিদদের হামলায় ২ ক্রুসেডার সৈন্য নিহত এবং কতক সৈন্য আহত হয়, বাকি সৈন্যরা মুজাহিদদের অবরোধের শিকার হয়। পরে এই তাদেরকে মুজাহিদদের থেকে উদ্ধার করতে আরো একটি সামরিক বহর উক্ত অঞ্চলে প্রেরণ করা হয়।

কিন্তু এই দলটিও অন্যদের উদ্ধার করতে এসে নিজেরাই মুজাহিদদের হামলার শিকারে পরিণত হয়। মুজাহিদদের তীব্র আক্রমণে কেনিয়ান ক্রুসেডার বাহিনীর আরো ২০ সেনা নিহত হয়, আহত হয় আরো অনেক। ধ্বংস করা হয় সেনাদের একটি সাঁজোয়া যান এবং মুজাহিদদের লাগানো একটি বিস্ফোরক বিস্ফোরণে আরো ২ ট্যাঙ্কার ধ্বংস হয়। অভিযান শেষে মুজাহিদগণ প্রচুরসংখ্যক অস্ত্র ও সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেন।

একইদিন সকাল নয়টার দিকে কেনিয়ার লামু অঞ্চলেই ক্রুসেডার বাহিনীর একটি সামরিক স্থাপনায় মুজাহিদদের অন্য একটি বোমা হামলায় আরো ১২ কেনিয়ান ক্রুসেডার সেনা আহত হয়েছে। অঞ্চলটির কাউন্টির কমিশনার ইরুনগো মাচারিয়া বলেছিল যে, অঞ্চলটি প্রত্যন্ত হওয়ায় নিহতদের সংখ্যা এখনও জানা যায়নি। কারণ সেখানে আমাদের উদ্ধার দল এখনো গিয়ে পৌঁছায়নি।

এই অঞ্চলটিতে ক্রুসেডার কেনিয়ান এবং আমেরিকান কর্তৃপক্ষ তাদের স্বার্থ সুরক্ষার জন্য দুর্গ ও ভারী সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা সত্ত্বেও হারাকাতুশ শাবাব মুজাহিদিন দাপোটের সাথে এই অঞ্চলগুলিতে এখনও আক্রমণ চালিয়ে যাচ্ছেন।

এটি লক্ষণীয় যে কেনিয়ার উপকূলীয় প্রদেশ লামুতে হারাকাতুশ শাবাব মুজাহিদদের সর্বাধিক আলোচিত হামলা ছিল মান্দা বেতে মার্কিন বাহিনীর ঘাঁটিতে হামলা। যাতে ক্রুসেডার আমেরিকানদের প্রচুর পরিমাণ ক্ষয়ক্ষতি এবং সেনা সদস্য হতাহত হয়েছিল।

এদিকে হারাকাতুশ শাবাব মুজাহিদিন কেনিয়ান বাহিনীকে সোমালিয়া থেকে তাড়ানোর জন্যেও সেনাদের উপর তীব্র হামলা করে চলছেন।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধআর কত মৃত্যু হলে বিশ্বের বিবেক জেগে উঠবে?
পরবর্তী নিবন্ধফটো রিপোর্ট | শহিদ আবু দু’জানাহ (রহি.) মিলিটারি ক্যাম্প- খোরাসান