ফিলিস্তিনি বন্দীদের উপর ইসরায়েলের নির্মম নির্যাতনের ভিডিও প্রকাশ

3
826
ফিলিস্তিনি বন্দীদের উপর ইসরায়েলের নির্মম নির্যাতনের ভিডিও প্রকাশ

দখলদার রাষ্ট্র ইসরায়েলের কারাগারে বন্দী ফিলিস্তিনি নাগরিকদের ওপর ইহুদিবাদী কারারক্ষীদের নির্মম নির্যাতনের ভিডিও প্রকাশ করেছে দেশটির দৈনিক সংবাদমাধ্যম হারেৎজ। ভিডিওতে মোট ৫৫ জন ফিলিস্তিনি বন্দীর উপর ১০ জন ইসরায়েলি কারারক্ষীর নির্মম নির্যাতনের দৃশ্য দেখা যায়।

ভিডিওতে দেখা যায়, দখলদার পুলিশ ফিলিস্তিনি বন্দীদের লাথি, ঘুষি ও লোহার তৈরি কারাগারের বিশেষ লাঠি দিয়ে মেরেই চলেছে। নির্যাতনের মাত্রাতিরিক্ততায় তারা মাটিতে কুঁজো এবং মুষড়ে পড়ে থাকলেও তারা তাদের পিটাচ্ছে! ফিলিস্তিনি কয়েদিদেরকে তারা ঘণ্টার পর ঘণ্টা কুঁজো হয়ে থাকতে এবং আওয়াজ না করার জন্য বাধ্য করতেও দেখা যায়।

জানা যায়, ভিডিওটি দখলদার বাহিনীর একটি কারাগারের সিকিউরিটি ক্যামেরায় ধারণকৃত। নির্যাতনের দৃশ্যটি ২০১৯ সালের ২৪ মার্চের। যা পরবর্তীতে হামাস সংশ্লিষ্ট ৫৫ জন ফিলিস্তিনি নামে নথিভুক্ত করে সংরক্ষণ করে রেখেছিল দখলদার পুলিশ।

অমানবিক এ নির্যাতনের বিষয়ে জিজ্ঞাসা করা হলে ইহুদিবাদী ইসরায়েলের নেগেভ কারা কর্তৃপক্ষ দাবি করে, কয়েকজন কারারক্ষী তাদের ইউনিটে শৃঙ্খলা ফিরিয়ে আনতে চেষ্টা করছিলো। কারণস্বরূপ দুজন ইসরায়েলি অফিসারকে ফিলিস্তিনি বন্দীরা ছুরিকাঘাত করেছিল বলে জানায়। এ ঘটনায় কারাগারে সহিংসতা ছড়িয়ে পড়ার কথা বললেও সিকিউরিটি ক্যামেরায় ধারণকৃত সেদিনকার ভিডিও ফুটেজে এমন কোনো ঘটনাই পরিলক্ষিত হয়নি বলে উল্লেখ করেছে হারেৎজ।

সেদিনকার রাতে কারাগারে নির্যাতিত এক ফিলিস্তিনি জানায়, কারারক্ষীরা তাঁকে ৭ থেকে ৮ বার ক্ষণে ক্ষণে লোহার তৈরি কারাগারের বিশেষ লাঠি (আয়রন ব্যাটন) দিয়ে অনবরত মেরেছে।

হত্যার অভিযোগে ২০ বছরের কারাদণ্ড প্রাপ্ত আরেক ফিলিস্তিনি বন্দী আলী দা’আনা বলেন, আমি মাটিতে লুটিয়ে পড়লেও মুখোশধারী কারারক্ষীরা আমাকে অনবরত পিটিয়েছে। আমি দীর্ঘস্থায়ী রোগে আক্রান্ত বললেও তারা নির্যাতন না থামিয়ে পিটাতে পিটাতে বলছিলো এটা কোনো ব্যাপার না!

প্যালেস্টিনিয়ান প্রিজনারস সোসাইটির তথ্যমতে ইসরায়েলের কারাগারে বন্দী থাকা প্রায় ৯৫ শতাংশ ফিলিস্তিনিই তাদের কারাজীবন ও জিজ্ঞাসাবাদ চলাকালীন নির্মম নির্যাতন ও দুর্ব্যবহারের শিকার হোন।

উল্লেখ্য, ১৯৬৭ সনে অবৈধভাবে ফিলিস্তিনের ভূখণ্ড দখলের পর নিজেদেরকে রাষ্ট্র হিসাবে ঘোষণা দেয়া ইসরায়েল শুরু থেকে এখন পর্যন্ত মোট ৮ লক্ষ ফিলিস্তিনিকে কারারুদ্ধ করেছে বলে জানা যায়। যাদের মধ্যে ৪ হাজার ৫ শত জন এখনো বিভিন্ন অভিযোগে কারাগারে অসহ্য যন্ত্রণায় দিনাতিপাত করছেন। সাড়ে তিন শতাধিক ফিলিস্তিনি কোনো মামলা মুকাদ্দামা ও অভিযোগ ছাড়ায় কারা নৃশংসতার শিকার হচ্ছেন।

সূত্র: মিডল ইস্ট মনিটর।

3 মন্তব্যসমূহ

  1. মুহতারাম প্রিয় ভাইয়েরা আমার মেহেরবানী করে যদি ভিডিও লিংক টা একটু দিতেন তাহলে খুব উপকৃত হতাম মনের মধ্যে প্রতিশোধের আগুন আরো বাড়তো ভাই এবং যখনী দৃশ্য গুলো মনে পড়বে তখন অন্তর থেকে আরো বেশি বেশি দোয়া আসবে এবং দাওয়ার কাজেও আমার মনে হয় খুব প্রভাব ফেলবে ইনশাআল্লাহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন