মালি | আল-কায়েদার হামলায় ১৫ জার্মানি ও ৭ মালিয়ান সৈন্য নিহত

3
1166
মালি | আল-কায়েদার হামলায় ১৫ জার্মানি ও ৭ মালিয়ান সৈন্য নিহত
সুবিধামত ফন্ট ছোট বড় করুনঃ

মালিতে আল-কায়েদা শাখা জামা’আত নুসরাতুল ইসলাম ওয়াল মুসলিমিনের পৃথক দুটি আক্রমণে মালিয়ান ও জার্মানের কথিত শান্তিরক্ষী বাহিনীর কমপক্ষে ৬ সৈন্য নিহত এবং আরও ১৬ সৈন্য আহত হয়েছে।

রিপোর্ট অনুযায়ী, গত শুক্রবার মালিতে পৃথক দুটি হামলা চালিয়েছেন আল-কায়েদা (JNIM) মুজাহিদিন। এতে ছয় মালিয়ান সেনা নিহত ও এক সৈন্য আহত হয়েছে। একইদিন মালির উত্তরের গাও অঞ্চলে দখলদার জাতিসংঘের কথিত শান্তিরক্ষী বাহিনীর “অস্থায়ী অপারেশন বেস” -র উপর আরও একটি হামলা চালিয়েছে আল-কায়েদা মুজাহিদিন। এতে জাতিসংঘের ১৫ সৈন্য আহত হয়েছে বলা জনা গেছে।

 

মালিতে গেলো ২৫ শে জুন শুক্রবারে আল-কায়েদার হামলায় যুদ্ধের আরও একটি তিক্ত অভিজ্ঞতা লাভ করেছে ক্রুসেডার ও মুরতাদ বাহিনী। এদিন দুটি ক্রুসেডার ও মুরতাদ বাহিনীর উপর ২টি আক্রমণ চালিয়েছিল আল-কায়েদা। যার একটি চালানো হয়েছিল মুরতাদ মালিয়ান সেনাদের একটি সামরিক পোস্টে এবং অন্যটি উত্তর মালিতে জাতিসংঘের অস্থায়ী সামরিক ঘাঁটিতে।

IMG-20210626-163128

এর মধ্যে বনি গ্রামে মুরতাদ মালিয়ান সেনাদের একটি সামরিক পোস্টে পরিচালিত আল-কায়েদান হামলায় ছয় সেনা নিহত এবং অপর ১ সেনা আহত হয়েছে। ফেব্রুয়ারিতে একই গ্রামে মুজাহিদদের হামলায় ২০ মালিয়ান সেনা মারা গিয়েছে। মালিয়ান সশস্ত্র বাহিনী তাদের ফেসবুক পেজে জানিয়েছে, শুক্রবার বিকেলে এই গ্রামে JNIM যোদ্ধারা “প্রবলভাবে” একযোগে তাদের উপর হামলা চালিয়েছিল।

এমনিভাবে ২৫ জুন (শুক্রবার) সকালে উত্তর মালির গাও অঞ্চলের তারকিন্টের ইছাগড়া গ্রামের কাছে দখলদার কুফ্ফার জাতিসংঘের কথিত শান্তিরক্ষীদের অস্থায়ী একটি সামরিক ঘাঁটিতে বোমা হামলা চালিয়েছে আল-কায়েদা। এতে সামরিক বাহিনীর কয়েকটি সাঁজোয়া যানসহ ১৫ কুফ্ফার সৈন্য আহত হয়েছে। দেশটির জাতিসংঘ মিশন (মিনুসমা) সামাজিক যোগাযোগমাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে।

সাংবাদিক ওয়াসিম নসরের মতে আহতদের মধ্যে বেশ কয়েকটার অবস্থা গুরুতর ছিল – পরে চিকিৎসার জন্য তাদেরকে গাও সামরিক বেসে সরিয়ে নেওয়া হয়েছে।

নাম প্রকাশ না করার শর্তে জার্মান সংসদের প্রতিরক্ষা কমিটির সদস্য এএফপিকে বলেছিল, আহতরা হল জার্মান শান্তিরক্ষী বাহিনীর সদস্য। তাদের মধ্যে বারো সেনাই গুরুতরভাবে আহত হয়েছে। এই হামলায় বেলজিয়ামের এক সেনাও আহত হয়েছে, বেলজিয়ামের প্রতিরক্ষা মন্ত্রী বিষয়টি জানিয়েছে।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধচতুর্থতম দেশ হিসাবে জেরুজালেমে ইসরাইলি দূতাবাস খুলছে হন্ডুরাস
পরবর্তী নিবন্ধখোরাসান | একদিনে ফারিয়াবের ৬টি জেলা দখলে নিয়েছেন তালিবান