খোরাসান | ৭১ টি সাঁজোয়া যানসহ ৫০৬ কাবুল সেনার তালিবানে যোগদান

7
865
খোরাসান | ৭১ টি সাঁজোয়া যানসহ ৫০৬ কাবুল সেনার তালিবানে যোগদান

আফগানিস্তানের কান্দাহার, ময়দানে ওয়ার্দাক ও কাপিসা প্রদেশ থেকে গত একদিনে ৫০৬ কাবুল সেনা তালিবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছে। এসময় তারা ৭১ টি সাঁজোয়া যানসহ প্রচুর অস্ত্রশস্ত্র তালিবানদের কাছে হস্তান্তর করেছেন।

সূত্রমতে,আফগানিস্তানের ময়দানে ওয়ার্দাক প্রদেশের সায়দাবাদ জেলার একটি সামরিক ঘাঁটির কয়েক ডজন সেনা প্রায় ৭৫৭ টি অস্ত্র, কয়েক ডজন ট্যাঙ্ক এবং রেঞ্জার গাড়ি সহ তালিবানদের কাছে আত্মসমর্পণ করেছেন।

কাবুল-কান্দাহার মহাসড়কের সায়দাবাদ জেলার সুলতান-খাইল এলাকায় অবস্থিত সামরিক ঘাঁটিটি গতকাল বিকেলে কয়েক ডজন কাবুল সেনার আত্মসমর্পণের পর তালিবানদের হাতে আসে।

তালিবান মুখপাত্র- মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ বলেছেন, ৯০ জন কাবুল সরকারী সেনা সুলতান-খাইল সামরিক বেস থেকে তালিবানদের নিকট আত্মসমর্পণ করেছে। এসময় মুজাহিদগণ সামরিক ঘাঁটি থেকে ৭৫৭ টি অস্ত্র, ৩০ টি ট্যাঙ্ক, ২০ টি রেঞ্জার গাড়ি এবং ১৫ টি কামাজ যানবাহন সহ প্রচুর পরিমাণে সামরিক সরঞ্জাম গনিমত লাভ করেছেন।

জাবিহুল্লাহ মুজাহিদের তথ্য সূত্রে আরও জানা যায়, এদিন কাপিসা প্রদেশের তাগাব জেলার ৬ টি প্রতিরক্ষামূলক পোস্ট বিজয় করে নিয়েছেন তালিবান মুজাহিদিন। এসময় ১১৬ জন কাবুল সৈন্য মুজাহিদিনের কাতারে যোগ দিয়েছে। তবে চেকপোস্ট বিজয়কালে কাবুল বাহিনীর সাথে সংঘর্ষও হয় মুজাহিদদের। ফলে যুদ্ধের ময়দানেও এমন আরও অনেক সেনা নিহত ও আহত হয়।

বিজয়ের পর মুজাহিদিনরা ৩ টি ট্যাঙ্ক, ১ টি রেঞ্জার গাড়ি , ১২৮ টি হালকা ও ভারী অস্ত্র এবং গোলা-বারুদ ভর্তি ১ টি গাড়ি গনিমত লাভ করেছেন।

একই সময় ক্বারী ইউসুফ আহমাদী হাফিজাহুল্লাহ্ জানান, কান্দাহার প্রদেশের জারি জেলায় অবস্থিত মুরতাদ কাবুল সরকারের গুরুত্বপূর্ণ সামরিক বেস ‘আজিজুল্লাহ্ ক্যাম্প’ও দখলে নিয়েছেন তালিবান মুজাহিদগণ। এসময় ৪০ কমান্ডারসহ ৩০০ কাবুল সেনা সদস্য তালিবান মুজাহিদদের কাছে আত্মসমর্পণ করেছে। এসময় মুজাহিদগণ সামরিক ঘাঁটিতে থাকা সকল সাঁজোয়া যান ও অস্ত্র গনিমত লাভ করেছেন।

একটি সূত্র আরও যোগ করেছে যে, তালিবানরা প্রথমে কয়েক দিক থেকে ভারী অস্ত্র (ডিসি কামান, পর্বত মর্টার) দিয়ে এই ঘাঁটিটিতে ভারী বোমা হামলা চালান। যার ফলে বেশিরভাগ প্রহরী নিহত হয়। পরে সামরিক ঘাঁটিতে থাকা সকল সৈন্য তালিবানদের কাছে আত্মসমর্পণ করে।

সূত্রটি আরও জানায় যে, গজনি ও হেলমান্দ প্রদেশের পরে এই সপ্তাহে এটি চতুর্থ বৃহত্তম সামরিক ঘাঁটি, যার সমস্ত সেনা সদস্যরা সাঁজোয়া যান, অস্ত্র ও গোলাবারুদ সহ তালিবানদের কাছে আত্মসমর্পণ করে। তিন দিন আগে, গজনী প্রদেশের আন্দার জেলার নানিতে দুটি বড় সামরিক ঘাঁটি এবং কারাবাগ জেলার আসারকোটে ৪০০ সৈন্য ৭০০ টি অস্ত্র সহ তালিবানে যোগ দেয়। একইভাবে হেলমান্দ প্রদেশের গ্রেশাক জেলার তপাত এলাকায় অবস্থিত একটি বিশাল এএনএ ব্যাটালিয়নের ৬৫০ কাবুল সৈন্য তালিবানদের কাছে আত্মসমর্পণ করে।

খোরাসান | ৭১ টি সাঁজোয়া যানসহ ৫০৬ কাবুল সেনার তালিবানে যোগদান

7 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন