কথিত উন্নয়নের মহাসড়কে একটি এলইডি বাতির দাম ৭০ হাজার টাকা

0
801
কথিত উন্নয়নের মহাসড়কে একটি এলইডি সড়ক বাতি ৭০ হাজার টাকা

কক্সবাজার পৌরসভার রাস্তাগুলোতে এলইডি সড়ক বাতি সরবরাহ ও স্থাপনের মাধ্যমে আধুনিকায়ন’ শীর্ষক প্রকল্পে অস্বাভাবিক দামের প্রস্তাব করা হয়েছে এলইডি সড়ক বাতি কেমার ক্ষেত্রে। একটি ১০০ ওয়াটের এলইডি সড়ক বাতির দাম ধরা হয়েছে ৬৯,৬৯০ টাকা! এছাড়া একেকটি ৪০ ওয়াটের লাইটের দাম ৩১,৯৭১ টাকা, ৬০ ওয়াট বাতি ৫৫,৩২১ টাকা এবং ৮০ ওয়াট লাইটের দাম ধরা হয়েছে ৬৬,৬৯৭ টাকা। খবর – যুগান্তর।

প্রকল্পটির শুরুতেই রয়েছে বিশাল গলদ, যেনতেনভাবে দায়সারা সম্ভাব্যতা সমীক্ষা পরিচালনা করা হয়েছে। রূপপুর বালিশকাণ্ড আর আইসিএউ এর পর্দাকাণ্ডের ধারাবাহিকতায় আওয়ামী দুর্নীতিবাজ প্রসাশনের আরেকটি পুকুরচুরির নমুনা এটি। তবে এদের বিরুদ্ধে কখনোই কোন শক্ত পদক্ষেপ না নেওয়ায় নির্বিঘ্নেই এসব দুর্নীতি চলতে থাকে বলে মন্তব্য বিশেষজ্ঞদের।

এ প্রসঙ্গে প্রকল্পটি প্রক্রিয়াকরণের দায়িত্বপ্রাপ্ত পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগের সদস্য (সচিব) মামুন-আল-রশীদও জানিয়েছে, প্রস্তাবিত মূল্য অবশ্যই বাজারের চেয়ে বেশি।

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, যারা প্রকল্পের সঙ্গে যুক্ত তাদের একাংশ সম্পদ বৃদ্ধির উপায় হিসাবে এমন প্রস্তাব দিয়ে থাকে। এর মাধ্যমে পরবর্তীকালে অনিয়ম ও দুর্নীতি করা যায়। কিন্তু যেসব কর্মকর্তা এমন কাজের সঙ্গে যুক্ত তাদের জবাবদিহিতার আওতায় নিয়ে আসা হয় না। ফলে দীর্ঘদিন ধরে এমন প্রবণতা অব্যাহত আছে। এদের দৃষ্টান্তমূলক শাস্তি না দিলে এমন অনিয়ম বন্ধ হবে না।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন