টিটিপি ইস্যু আফগানিস্তানের নয়, পাকিস্তানের- জাবিহুল্লাহ মুজাহিদ

0
1125
টিটিপি ইস্যু আফগানিস্তানের নয়, পাকিস্তানের- জাবিহুল্লাহ মুজাহিদ

ইমারতে ইসলামিয়া আফগানিস্তানের কেন্দ্রীয় মুখপাত্র এবং সাংস্কৃতিক কমিশনের প্রধান মুহতারাম জাবিহুল্লাহ মুজাহিদ এক সাক্ষাৎকার অনুষ্ঠানে বলেছেন যে, তেহরিক-ই-তালিবান পাকিস্তানের (টিটিপি) বিষয়টি পাকিস্তান সরকারকে সমাধান করতে হবে, আফগানিস্তানকে নয়।

টিটিপির সম্পর্ক ও কার্যক্রম আফগানিস্তানে নয় বরং পাকিস্তানে, তাই এটি পাকিস্তানের অভ্যন্তরীণ বিষয়ে। আমরা কারো অভ্যন্তরীণ বিষয়ে হস্তখেপ করিনা এবং আমাদের অভ্যন্তরীণ বিষয়ও কাউকে হস্তখেপ করার অনুমতি দেই না।

মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ আরও বলেছেন, আফগান তালিবান নেতারা বারবার স্পষ্ট করে দিয়েছেন যে, আফগান মাটি কারও বিরুদ্ধে ব্যবহার করা হবে না।

জিও নিউজের সিনিয়র সাংবাদিক সেলিম সাফি পাক ও আফগান তালিবানদের মধ্যকার সম্পর্কে জানতে চাইলে জবিউল্লাহ মুজাহিদ বলেন, পাকিস্তানি তালিবান (টিটিপি) যদি আফগান তালিবান নেতাকে তাদের নেতা হিসেবে বিবেচনা করে, তাহলে টিটিপকে তালিবান উমারাদের কথা মানতে হবে।

তবে আমরা পাকিস্তানকে আশ্বস্ত করছি যে, আমাদের জমি তাদের বিরুদ্ধে ব্যবহার করা হবে না।

জিও নিউজের অনুষ্ঠান ‘জিরগা’-তে সেলিম সাফির সঙ্গে আলাপকালে তিনি আরও বলেন, পাক-আফগান দীর্ঘ সীমান্তে এমন কিছু জায়গা আছে যেখানে এখনও আমাদের পূর্ণ কর্তৃত্ব নেই, সরকার গঠনের পর এ প্রক্রিয়া নিয়ে কাজ শুরু করা হবে।

এপর জিও নিউজের সাংবাদিক তালিবান মুখপাত্রকে জিজ্ঞাসা করেন যে, আফগান তালিবান কি তেহরিক-ই-তালিবান পাকিস্তানকে (টিটিপি) পাকিস্তান সরকার ও প্রশাসনের বিরুদ্ধে যুদ্ধ না করতে বলবে কিনা?

উত্তরে জাবিহুল্লাহ মুজাহিদ বলেন যে, টিটিপি ইস্যু আফগানিস্তানের নয় বরং পাকিস্তানের, টিটিপির যুদ্ধের বৈধতা ও অবৈধতার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া এবং কর্মপরিকল্পনা প্রণয়ন করা আমাদের কাজ বা দায়িত্ব নয়, এটা পাকিস্তানের কাজ।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতে হিন্দুদের ভয়ে দেবতার নামে দোকান খোলেও শেষ রক্ষা হয়নি মুসলিম বিক্রেতার; চালানো হল ভাঙচুর
পরবর্তী নিবন্ধপাকিস্তান | পাক-তালিবানের হামলায় ৪ মুরতাদ সেনা নিহত