তালিবানদের বিজয়ের ফলে ভারতীয় সেলাই মেশিন শিল্পে কয়েক কোটি টাকার ক্ষতি

0
1411
তালিবানদের বিজয়ের ফলে ভারতীয় সেলাই মেশিন শিল্পে কয়েক কোটি টাকার ক্ষতি

তালেবানরা আফগানিস্তান বিজয় করার পর থেকে ভারতে সেলাই মেশিন শিল্পকে প্রভাবিত করতে শুরু করেছে। এরফলে সেলাই মেশিন শিল্পে কয়েক কোটি টাকার ক্ষতি হয়েছে।

গণমাধ্যমে প্রকাশ, প্রত্যেক বছর যেভাবে আফগানিস্তান থেকে অর্ডার আসে তা আর আসছে না এরফলে ব্যবসায়ীরা এটি নিয়ে চিন্তিত। অন্যদিকে, করোনার তৃতীয় সম্ভাব্য ঢেউ দ্বিতীয় বৃহত্তম প্রভাব ফেলেছে।

হিন্দি গণমাধ্যম দৈনিক ভাস্কর জানিয়েছে, পাঞ্জাবের লুধিয়ানার সেলাই মেশিন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের প্রধান জগবীর সিং সোখি বলেন, এ সময়ে যখন উৎসব আসতে চলেছে, আফগানিস্তানের ব্যবসায়ীরা এখানে সেলাই মেশিন কিনতে আসেন। তারা সেলাই মেশিন এবং তার যন্ত্রাংশ নগদে কিনে ফিরে যায়। এ ছাড়া তাদের স্থানীয় ব্যবসায়ীর মাধ্যমে প্রত্যেক বছর শুধুমাত্র দেড় লাখ মেশিন আফগানিস্তান থেকে পাকিস্তান বা দুবাইয়ের মাধ্যমে ব্যবসা হয়। বর্তমান উদ্ভূত পরিস্থিতিতে সেলাই মেশিন শিল্প কোটি কোটি টাকার ক্ষতির সম্মুখীন হচ্ছে।

জগবীর সিং সোখি নিজেও সেলাই মেশিন তৈরি করে। সে বলেছে, এ বছর তার নিজের অনেক গ্রাহকও আসেনি।

গণমাধ্যমের সঙ্গে ফোনালাপে জগবীর সিং সোখি বলেন, আফগানিস্তানের ভবিষ্যৎ কী তা এখনও জানা যাচ্ছে না। সেজন্য অপেক্ষা করতে হবে। করোনার প্রথম এবং দ্বিতীয় ঢেউয়ের ফলে ব্যবসা ইতিমধ্যে স্থবির হয়ে পড়েছে। অন্যদিকে,  আফগানিস্তানে ব্যবসা বন্ধ হওয়ার ফলে এর প্রভাব আরও বাড়তে পারে বলে লুধিয়ানার সেলাই মেশিন ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশনের প্রধান জগবীর সিং সোখি মন্তব্য করেছে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন