অনুমতি নিয়ে নির্দিষ্ট সময়ে বিক্ষোভ-মিছিল করার নির্দেশ তালিবানের

0
816
অনুমতি নিয়ে নির্দিষ্ট সময়ে বিক্ষোভ-মিছিল করার নির্দেশ তালিবানের

ইমারতে ইসলামিয়ার নতুন স্বরাষ্ট্রমন্ত্রী আলহাজ মৌলভী সিরাজউদ্দিন হাক্কানী হাফিজাহুল্লাহ্’র জারি করা এক বিবৃতিতে বলা হয়, অনুমতি নিয়ে নির্দিষ্ট সময়ের মধ্যেই বিক্ষোভ-মিছিল করতে পারবেন জনগণ। তবে এসময় তারা কোন কুরুচিপূর্ণ শব্দ ব্যবহার করতে পারবেন না। দেশের নিরাপত্তা ও শান্তি নিশ্চিত করতেই এই আদেশ দেওয়া হয়েছে।

বিবৃতিতে বলা হয়, গত কিছুদিন ধরে, রাজধানী কাবুল সহ দেশের কয়েকটি শহরে নির্দিষ্ট সংখ্যাক কিছু মানুষ বিক্ষোভের নামে রাস্তা অবরোধ করছে, নিরাপত্তা ব্যাহত করছে, মানুষকে হয়রানি করছে এবং আফগানদের স্বাভাবিক জীবন ব্যাহত করছে। তাই সকল নাগরিককে জানানো হচ্ছে যে, আপাতত তারা যেন কোন নাম বা শিরোনামে বিক্ষোভ করার চেষ্টা না করেন।

কেউ ন্যায্য দাবী ও অধিকার নিয়ে বিক্ষোভ করতে চাইলে তা আইনগতভাবে করতে হবে, প্রথমে বিচার মন্ত্রণালয় থেকে অনুমতি নিতে হবে, নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রথমে প্রতিবাদের উদ্দেশ্য এবং স্লোগান, সেই সাথে প্রতিবাদের স্থান, শুরু এবং শেষের বিষয়ে নিরাপত্তা সংস্থাকে অবগত করতে হবে। আর এসব বিষয় কমপক্ষে ৩ ঘন্টা আগে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের জানাতে হবে এবং অনুমতি নিতে হবে।

তদনুসারে, ইমারতে ইসলামিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় দেশের সকল নাগরিককে অবহিত করছে যে, এই ক্ষেত্রে সম্পূর্ণ আইনি প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত কেউ যেন বিক্ষোভ-মিছিল না করে এবং নাগরিকদের উদ্বেগের কারণ না হয়।

এখানে কিছু গোষ্ঠী আছে, (যারাদের সাথে ইমারতের সম্পর্ক নেই) যারা প্রতিবাদকারীদের হুমকি দিচ্ছে, যাতে তারা তাদের ঘৃণ্য রাজনৈতিক লক্ষ্য অর্জন করতে পারে। তাই ইমারতে ইসলামিয়ার নির্দেশ লঙ্ঘনের ক্ষেত্রে, প্রতিটি ঘটনার দায় লঙ্ঘনকারীদের উপর বর্তাবে এবং তারা এরজন্য কঠোর আইনি পদক্ষেপের মুখোমুখি হবে।

ইমারতে ইসলামিয়া সকল নাগরিকের ন্যায্য দাবী ও অধিকারকে মূল্যায়ন ও সম্মান করে, তাই প্রথমে ইমারতে ইসলামিয়াকে নিরাপত্তা নিশ্চিত করতে এবং অন্যান্য সমস্যা সমাধানের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সময় দিতে হবে।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন