সোমালিয়া | উদ্বোধনের আগেই আল-কায়েদার হামলায় মুরতাদ সরকারের এয়ারপোর্ট ধ্বংস

3
776
সোমালিয়া | উদ্বোধনের আগেই আল-কায়েদার হামলায় মুরতাদ সরকারের এয়ারপোর্ট ধ্বংস

সোমালিয়ার মধ্যাঞ্চলীয় হিরান রাজ্যের বোলোবারদি শহরের একটি এয়ারপোর্টে বিস্ফোরক দিয়ে হামলা চালিয়ে ধ্বংস করে দিয়েছেন হারাকাতুশ শাবাবের জানবায মুজাহিদীনরা।

বিভিন্ন সোমালি নিউজ পোর্টালের রিপোর্ট থেকে জানা যায়, কুফফার জাতিসংঘের সর্বাত্মক সহায়তায় বোলোবারদি শহরের এই এয়ারপোর্টটি তৈরি করা হয়। সোমালিয়ার মুরতাদ সরকারের সেনা, রসদ ও সরঞ্জামাদি আনা-নেয়ার জন্য নির্মাণ করা হয়েছিল এই এয়ারপোর্টটি।

মুজাহিদীনরা কোনো এক সময় এয়ারপোর্টের গুরুত্বপূর্ণ সব স্থাপনায় আইইডি (বিস্ফোরক) ও মাইন সেট করে রেখেছিলেন। এয়ারপোর্টটি উদ্বোধন হবার কয়েক ঘন্টা আগে তারা সেগুলোর বিস্ফোরণ ঘটান, ফলে সব স্থাপনা ধ্বংস হয়ে যায় এবং রানওয়ে ক্ষতিগ্রস্ত হয়। এছাড়াও বিস্ফোরণে এয়ারপোর্টের নিরাপত্তার দায়িত্বে থাকা সরকারি বাহিনীর ৫ সেনা আহত ও একজন নিহত হয়েছে।

বছরখানেক লাখ লাখ ডলার বিনিয়োগ করে নির্মাণ করার পর গত ১৯ সেপ্টেম্বর এয়ারপোর্টটির উদ্বোধন হবার কথা ছিল, কিন্তু উদ্বোধন হবার কয়েক ঘন্টা আগেই মুজাহিদীনদের বীরত্বপূর্ণ হামলায় কুফফার জোটের বড় এই প্রজেক্ট পুরোপুরি ধ্বংস হয়ে যায়।

প্রতিবছর এসব এয়ারপোর্ট ব্যবহার করে ক্রুসেডার জোট ড্রোন হামলা পরিচালনা করে এবং হত্যা করে সাধারণ মানুষদের। এই কারণেই মুজাহিদরা হামলা চালিয়ে থাকেন এসব স্থাপনায়।

3 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন