শরিয়ার ছায়াতলে || আশ-শাবাব কর্তৃক ২,৫৬২ অভাবী পরিবারকে বস্ত্র ও খাদ্য সহায়তা বিতরণ

1
1167
শরিয়ার ছায়াতলে || আশ-শাবাব কর্তৃক ২,৫৬২ অভাবী পরিবারকে বস্ত্র ও খাদ্য সহায়তা বিতরণ

আল-কায়েদা শাখা হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিনের “আল-ইহসান চ্যারিটেবল সোসাইটি” তাদের নিয়ন্ত্রিত দক্ষিণ সোমালিয়ার শাবেলী রাজ্য এবং উপসাগরীয় বাই অঞ্চলের বিভিন্ন এলাকায় প্রায় ২,৫৬২ অভাবী পরিবারকে খাদ্য সহায়তা বিতরণ করেছেন।

হারাকাতুশ শাবাবের “অ্যাসোসিয়েশন” বিভাগ কর্তৃক বিতরণ করা খাদ্য সহায়তার মধ্যে ছিল চাল, আটা, চিনি, তেল এবং খেজুর। সেই সাথে বর্ষাকালে আশ্রয়ের জন্য কার্পেট, কম্বল এবং প্লাস্টিকের ব্যাগ।

বাই এবং শাবেলী রাজ্যে সাহায্য পৌঁছেছিল বোরায়েলি, লেগো, জেমু, আইল বাশির, সাহুইন, ইয়াকদোমার, ইয়াকব্রিউয়েনি, লাফালি এবং শুলিমিরির এলাকায়।

এবিষয়ে স্থানীয় আল-আন্দোলুস রেডিও সৈয়দ আলী সহ কয়েকজন প্রাপকের অনুভূতি সম্প্রচার করেছিল, যারা বলেছিল: “আমি সৈয়দ আলী, আমার বয়স ৭০ বছর, আমি বোরেলে শহর থেকে বলছি। প্রথমে আমি আল্লাহ্ তা’আলাকে অসংখ্য ধন্যবাদ জানাই। আজ আমি ব্যাপক খাদ্য সহায়তা পেয়েছি, অর্থাৎ একটি পরিবারের জন্য যা যা প্রয়োজন তার সবই। আমি এখন ভাষায় প্রকাশ করতে পারব না যে আমি এতে কতটা খুশি। শুধু এটুকুই বলবো, আজ আমি ও আমরা খুব খুব খুশি।”

অ্যাসোসিয়েশনের একজন কর্মকর্তা বলেন: “আল ইহসান চ্যারিটেবল সোসাইটি, শাবেলী সুফলা রাজ্যের মাত্র ৩টি অঞ্চলে ১৮৬৪ টিরও বেশি পরিবারকে খাদ্য সহায়তা প্রদান করেছে।

অপরদিকে বাই রাজ্যের সবাচাইতে অভাবী মানুষের বসাবস বোরেলে শহরে। ফলে শুধু এই একটি শহরেই ৬৯৮ টিরও বেশি পরিবারে এই সাহায্য বিতরণ করা হয়েছিল।”

আল-কায়েদা পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ শাবাব মুজাহিদিন অনেক বছর ধরেই তাদের নিয়ন্ত্রিত ইসলামী রাজ্যের বাসিন্দাদের নানারকম সেবা প্রদান করে আসছেন। সেখানে আল-ইহসান অ্যাসোসিয়েশন অভাবীদের বিনামূল্যে খাবার ও চিকিৎসা সহায়তা প্রদানের কাজ করে যাচ্ছে এবং তাঁরা অভাবীদের প্রয়োজনের উপর নজরদারি করছেন।

অপরদিকে হারাকাতুশ শাবাবের ‘যাকাত ব্যুরো” প্রতিবছরই একটি নির্দিষ্ট সময়ে অর্থ ও পশুর উপর আসা যাকাত ধনীদের থেকে উত্তোলণের মাধ্যমে সেগুলো তার যোগ্য প্রাপকের হাতে তুলে দেওয়ার কাজ করে যাচ্ছে। যার ফলে প্রতিবছরই হারাকাতুশ শাবাব নিয়ন্ত্রিত অঞ্চলে অভাবী পরিবারের সংখ্যা ধীরে ধীরে কমে আসছে। দেখা যাচ্ছে, দু’এক বছর পূর্বে যারা যাকত নিতেন তারা এখন নিজেরাই যাকাত দিচ্ছেন। আলহামদুলিল্লাহ্।

উল্লেখ্য যে, একই সময়ে হারাকাতুশ শাবাব মুজাহিদিন সোমালিয়া থেকে বিদেশী বাহিনীকে বিতাড়িত করতে এবং পশ্চিমা সমর্থিত সোমালি মুরতাদ সরকারকে উৎখাত করার জন্য একটি মারাত্মক যুদ্ধের নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। যারা বর্তমানে ইসলামিক শরিয়া ব্যবস্থা প্রতিষ্ঠা করে দেশের কেন্দ্র এবং দক্ষিণের বিশাল এলাকা শাসন করছেন।

 

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধএবার মালিতে আল-কায়েদার হামলায় ৫ মিসরিয় সেনা হতাহত
পরবর্তী নিবন্ধপর্নোগ্রাফিক ম্যাগাজিন দেখিয়ে আফগান শিশুদের কি প্রগতিশীলতা আর নারীবাদ শেখাচ্ছিল ব্রিটিশ সৈনিকরা?