বিশ্বকাপে হারের অজুহাতে পাঞ্জাবে কাশ্মীরি ছাত্রদের উপর হিন্দুত্ববাদীদের হামলা

0
740
বিশ্বকাপে হারের অজুহাতে পাঞ্জাবে কাশ্মীরি ছাত্রদের উপর হিন্দুত্ববাদীদের হামলা

আবারও উগ্র হিন্দুত্ববাদীদের হামলার শিকার হতে হলো কাশ্মীরের সাধারণ মুসলিম শিক্ষার্থীদের। গতকাল ২৪ অক্টোবর ২০২১, টি-টোয়েন্টি বিশ্বকাপে পাকিস্তানের কাছে ভারতের হেরে যাওয়া কে কেন্দ্র করে পাঞ্জাবের সাংরুর জেলার “ভাই গুরদাস ইন্সটিটিউট অফ ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজির” ছাত্রদের ওপর হামলা চালায় এই হিন্দুত্ববাদীরা।

ঘটনার সময় একজন ছাত্র ফেইসবুক লাইভে এসে জানায়, হামলাকারীরা লাঠিসোটা এবং রড নিয়ে তাদের ওপর হামলা করছে। আরও জানা গেছে যে হামলাকারীরা সংখ্যায় ছিলো প্রায় ৫০ জনের মতো এবং তারা সকলে ছিল উত্তর প্রদেশ এবং বিহারের ছাত্র। তারা কাশ্মীরি ছাত্রদের উদ্দেশ্য করেই এই হামলা চালায়।

হামলাকারীরা ছাত্রদের হোস্টেলে হামলা চালায় এবং তাদের রুমের দরজা ভেঙ্গে ভেতরে ঢুকে ব্যাপক ভাংচুর করে এবং ছাত্রদের মারধর করে। একজন নিজেকে ছাত্র উল্লেখ করে বলেন যে, হামলাকারীরা তাদের অনেক নির্যাতন এবং মারধর করে, রুমের সব কিছু ভেঙ্গে দেয় এবং তাদেরকে পাকিস্তানে চলে যেতে বলে।

হামলার সময় ছাত্ররা কলেজ প্রশাসন এবং পুলিশকে ফোন করে কিন্তু তাদের থেকে কোনও সাড়া পাওয়া যায় নি। এমনকি কেউ ফোন পর্যন্ত ধরে নি। পুলিশ এবং কলেজ প্রশাসনের মুসলমানদের প্রতি বিদ্বেষ এতে স্পষ্ট। যদিও পরে সেখানকার স্থানীয়রা ছাত্রদের উদ্ধারের জন্যে এগিয়ে আসে।

এই ঘটনায় কমপক্ষে ৬ জন কাশ্মীরি ছাত্র আহত হয়েছে বলে জানা গেছে।

মুসলমানদের উপর হিন্দুদের এমন হামলা নতুন কিছু নয়। তারা সবসময়ই কোন না কোন কারণ খুঁজে মুসলিমদের উপর আক্রমণ করার। তা যত তুচ্ছ বিষয়ই হোক না কেন। সামান্য খেলাকে কেন্দ্র করে এই হিন্দু সন্ত্রাসী দল সাধারণ মুসলিমদের উপর হামলা চালায়। এর আগেও এই উগ্র সন্ত্রাসীরা কাশ্মীরি ছাত্রদের উপর হামলা চালিয়েছে খুব সামান্য সামান্য ঘটনাকে পুঁজি করে যেসব ঘটনার সাথে এসব সাধারণ ছাত্রদের কোনও সম্পৃক্ততা ছিলো না।

তথ্যসূত্রঃ

১. Maktoob Media- kashmiri-students-targeted-following-indias-loss-to-pakistan-in-t20-world-cup

https://tinyurl.com/4v738a8y

২. Free Press Kashmir- kashmiri-students-attacked-in-punjab-as-india-loses-cricket-match-to-pakistan https://tinyurl.com/xptdkmvv

৩. টুইটার ভিডিও লিংকঃ shorturl.at/dhyK8

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন