দখলদার ‘সিপিআরএফ’ এর গুলিতে কাশ্মিরী কিশোর নিহত

0
864
দখলদার ‘সিপিআরএফ’ এর গুলিতে কাশ্মিরী কিশোর নিহত

গত ২৪ অক্টোবর রবিবার দক্ষিণ কাশ্মীরের সোপিয়ান জেলার বাবাপোরা এলাকায় সিপিআরএফ এর ক্যাম্পের পাশে আইজাজ রাথার নামের এক মুসলিম কিশোরকে গুলি করে হত্যা করেছে আগ্রাসী দখলদার বাহিনী। শহীদ আইজাজ রাথারের বয়স হয়েছিল ১৯ বছর।

হিন্দুত্ববাদী পুলিশদের দাবি য, কথিত ‘সন্ত্রাসী’দের সাথে ক্রসফায়ারের সময় গুলিবিদ্ধ হন শহীদ আইজাজ। ওরা আরও দাবি করে, সিপিআরএফ ক্যাম্পের কাছে অপরিচিত কেউ একজন ওদের উদ্দেশ্যে গুলিবর্ষণ করতে থাকে। তখন ওরাও পাল্টা গুলিবর্ষণ শুরু করে। আর তখন একজন অপরিচিত ব্যক্তি গুলিবিদ্ধ হয়।

যদিও আইজাজের পরিবার দাবি, পরিবারের জন্যে বাজার করতে গিয়েছিলো আইজাজ। আর সেখানে ওরা তাঁকে উদ্দেশ্যমূলক ভাবে হত্যা করেছে। শহীদ আইজাজের চাচার মতে, পুলিশ বেসামরিক নাগরিকদের হত্যা করা এবং তাদেরকে সন্ত্রাসী আখ্যা দেওয়ার একটি নতুন পদ্ধতি হাতে নিয়েছে।

শহীদ ছিলো তাঁর পরিবারের একমাত্র উপার্জনক্ষম ব্যক্তি। বাবা-মা এবং দাদী সহ তাঁর আরও চারটি ভাই-বোন ছিলো। পাশাপাশি সে একটি স্কুলের দ্বাদশ শ্রেণির ছাত্র। শহীদের বাবা আইজাজ আহমেদ রাথার বলেন, “লকডাউনে স্কুল বন্ধের কারণে সে পরিবারের দায়িত্ব নিজের কাঁধে নিয়ে নিয়েছিলো…সে যদি ‘সন্ত্রাসী’ই হতো তাহলে কি তাঁর কাছে থেকে শাকসবজি ভর্তি ব্যাগ পাওয়া যেতো?”

যে গাড়ির সামনে শহীদ আইজাজের পড়ে থাকার ছবিটি ভাইরাল হয়েছে, সেই গাড়ীর ড্রাইভার শহীদের পরিবারকে বলেছে যে, সিআরপিএফ ক্যাম্পের কাছে তাঁর গাড়ি জব্দ করা হয়। শহীদকে যখন টেনে গাড়ীর কাছে নেওয়া হচ্ছিলো তখনও সে বেঁচে ছিলো। ড্রাইভার তাঁকে হাসপাতালে নিতে চাইলে পুলিশ তাঁকে চলে যেতে বলে মানুষজনের জানাজানির ভয়ে।

হিন্দুত্ববাদী পুলিশদের কাছে যখন সিসি টিভির ফুটেজ দেখতে চাওয়া হয়, তখন তারা বলে “এই বিষয়ে পুলিশের অনুসন্ধানের বিষয়। এই কেইসের বিষয়ে আমরা এখনও কিছু জানি না।” পরে পুলিশের সিনিয়র সুপারিন্টেনডেন্ট এর কাছে ফোন করা হলেও তাকে পাওয়া যায় নি।

কাশ্মীরে এমন ভাবেই মিথ্যা নাটক সাজিয়ে হত্যাযজ্ঞ চালায় হিন্দুত্ববাদী ভারতের আগ্রাসী বাহিনীগুলো। তারা বরাবর নিরপরাধ বেসামরিক মুসলিমদের উপর গুলি চালায়, নির্বিচারে তাদের হত্যা করে। তবে এজন্য তাদেরকে কখনো কোন ধরণের বিচারের মুখমুখি হতে হয় না, বরং ভিক্টিমের পরিবারকে পরবর্তীতে চরম হেনস্তার শিকার হতে হয়।

তথ্যসূত্রঃ
——
১. Maktoob Media- targetted-killing-says-father-of-19-year-old-kashmiri-shot-by-crpf
নিউজ লিংকঃ https://tinyurl.com/85zwt8yv

২. Kashmir Observer- civilian-killed-near-crpf-camp-in-south-kashmirs-shopian
নিউজ লিংকঃ https://tinyurl.com/chj232xa

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন