কেনিয়ায় আশ-শাবাবের হামলায় ২১ ক্রুসেডার সেনা ও গোয়েন্দা কর্মকর্তা নিহত

ত্বহা আলী আদনান

0
964
কেনিয়ায় আশ-শাবাবের হামলায় ২১ ক্রুসেডার সেনা ও গোয়েন্দা কর্মকর্তা নিহত

সোমালিয়ার পর কেনিয়াতেও অভিযানের মাত্রা বাড়িয়েছেন আল-কায়েদার ইসলামি প্রতিরোধ যোদ্ধারা, ২৪ ঘন্টায় দেশটিতে ৪টি হামলা চালিয়েছেন তাঁরা। যার একটিতেই ২০ খ্রিস্টান শত্রুসেনা নিহত হয়েছে।

আঞ্চলিক প্রতিবেদনে বলা হয়েছে, আল-কায়েদা পূর্ব আফ্রিকা শাখা হারাকাতুশ-শাবাবের ইসলামি প্রতিরোধ যোদ্ধারা কেনিয়ার লামু অঞ্চলে পর পর কয়েকটি মারাত্মক হামলা চালিয়েছেন। এই আক্রমণগুলো কেনিয়ার ক্রুসেডার প্রতিরক্ষা বাহিনীকে (KDF) লক্ষ্য করে ধারাবাহিক বিস্ফোরণের মাধ্যমে চালানো হয়েছে। এতে ব্যাপক সংখ্যক ক্রুসেডার সৈন্য হতাহত হওয়ার ঘটনা ঘটেছে।

আশ-শাবাব মুজাহিদিন কেনিয়ায় ধারাবাহিক এসব বোমা হামলার দায় স্বীকার করেছেন। যার মধ্যে কেনিয়ার কায়ুঙ্গা আশ-শাবাব কর্তৃক পরিচালিত এক হামলাতেই অন্তত ২০ কেনিয়ান সেনা নিহত হয়েছে।

আল-আন্দালুস রেডিও’র এক বিবৃতিতে জানা যায়, উক্ত হামলায় ক্রুসেডার বাহিনী ২০ এরও বেশি সেনা নিহত হওয়ার কথা নিশ্চিত করেছে। সেইসাথে ক্রুসেডার সেনাদেরকে বহনকারী একটি গাড়ি ধ্বংস এবং তাতে থাকা সকল সৈন্যই বিস্ফোরণে নিহত হয়েছে বলেও জানায় তারা। বিশ্বাসযোগ্য রিপোর্ট অনুসারে, মুজাহিদদের ঐ অভিযানে কোনও শত্রুসৈন্য বেঁচে ফিরেনি।

এদিকে, কায়ুঙ্গার কাছে আরও একটি বিস্ফোরণ ঘটান মুজাহিদগণ। যার মাধ্যমে একজন গোয়েন্দা কর্মকর্তাকেও হত্যা করেছেন তাঁরা। সূত্র বলছে যে নিহত অফিসার তার মোটরসাইকেলে একটি ল্যান্ডমাইন দ্বারা আঘাত করেছিল।

তবে মুসলিমদের সাথে যুদ্ধরত খ্রিস্টান কেনিয়ান সরকার উপকূলীয় শহর লামুতে ভয়াবহ বিস্ফোরণের বিষয়ে এখনো কোনো মন্তব্য করেনি।

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন