এবার মুসলিমদের কবরস্থান দখলে নিতে হিন্দুত্ববাদীদের হামলা

মাহমুদ উল্লাহ্‌

1
773
এবার মুসলিমদের কবরস্থান দখলে নিতে হিন্দুত্ববাদীদের হামলা

ভারতে হিন্দুত্ববাদীদের ঘৃণ্য আগ্রাসনে মুসলিমরা কোণঠাসা হয়ে পড়ছেন। নামাযের জায়গা দখল করার পর এবার মুসলিমদের কবরস্থানগুলোকেও দখল করে নিচ্ছে হিন্দুত্ববাদীরা।

ঝাড়খণ্ড রাজ্যের চাতারা জেলায় একটি কবরস্থানের জমিকে হিন্দুত্ববাদী বজরং দলের সন্ত্রাসীরা খেলার মাঠ দাবি করে সেখানে মুসলমানদের কবর দেওয়া বন্ধ করার চেষ্টা করেছে। মুসলিমদের উপর সেখানে তারা সংঘবদ্ধভাবে হামলা চালায়। হিন্দুত্ববাদীরা অনবরত পাথর ছুঁড়তে থাকলে সেখানে অনেক মুসলিম গুরুতর আহত হন।

সাব ডিভিশনাল অফিসার চাতরা (এসডিও)মুসলিমদের কবরস্থানের জন্য ৫০% জমির অনুমতি দিয়েছিল, সেখান থেকে মুসলমানরা মাত্র ২৫% জায়গা পেয়েছে। এখন সেই ২৫% জায়গাকেও হিন্দু্ত্ববাদী দখল করে নেওয়ার চেষ্টা করছে।

এর আগে গুরুগায়ে প্রশাসনের পক্ষ্য থেকে মুসলিমদের নামাযের জন্য ২৭ টি স্থান নির্ধারণ করে দেওয়া হয়েছিল। পরে উগ্র হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা সে স্থানগুলোতে ভলিবল খেলার কথা বলে নামায পড়া বন্ধ করে দিয়েছে। কয়েক জুমায় সেখানে উগ্রবাদী ‘জয় শ্রীরাম’ ধ্বনি দিয়ে মুসলিমদের উপর হামলা চালিয়েছিল।

ভারতে মুসলিমরা বেঁচে থাকতে হিন্দু সন্ত্রাসীদের জন্য নামাযও পড়তে পারছে না, আবার মারা যাওয়ার পর কবরের জায়গাটুকু হিন্দু সন্ত্রাসীরা দখল করে নিচ্ছে। তাই এখন মুসলিমদের সেকুলারদের গণতান্ত্রিক অধিকারের মিথ্যে স্বপ্নে বিভোর না হয়ে বাস্তবতাকে উপলব্দি করা উচিৎ বলে মনে করছেন অধিকাংশ উলামায়ে কেরাম।

তথ্যসূত্র:
——
১। Bajrang Dal claimed playground on Muslim’s graveyard, they tried to stop burial of Muslim. Including SHO, people injured in stone pelting
https://tinyurl.com/3u3za8ye

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন