সোমালিয়া | আশ-শাবাবের হামলায় ২টি ঘঁটি ছেড়ে ইথিউপিয়ায় পালিয়েছে গাদ্দার বাহিনী

ত্বহা আলী আদনান

1
794
সোমালিয়া | আশ-শাবাবের হামলায় ২টি ঘঁটি ছেড়ে ইথিউপিয়ায় পালিয়েছে গাদ্দার বাহিনী

সম্প্রতি দক্ষিণ সোমালিয়ার উপসাগরীয় অঞ্চলে প্রচণ্ড লড়াই শুরু হয়েছে গাদ্দার বাহিনী ও ইসলামি প্রতিরোধ যোদ্ধাদের মধ্যে। কয়েক ঘন্টার লড়াইয়ে এখন পর্যন্ত টি সামরিক ঘাঁটি ও বিস্তীর্ণ এলাকার নিয়ন্ত্রণ নিয়েছেন প্রতিরোধ বাহিনী আশ-শাবাব

আঞ্চলিক সংবাদ সূত্রে বলা হয়েছে, গতকাল ৫ ফেব্রুয়ারি বিকেলে সোমালিয়ার বে রাজ্যে হারাকাতুশ শাবাব মুজাহিদিন এবং সোমালি গাদ্দার সরকারের ‘দক্ষিণ পশ্চিম’ প্রশাসনের মিলিশিয়াদের মধ্যে প্রচণ্ড লড়াই শুরু হয়েছে।

প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব রাজ্যটির দিনসর জেলা এবং এর আশেপাশের ২টি মিলিশিয়া ঘাঁটিতে বড়সড় আক্রমণ শুরু করেছেন। সূত্রটি নিশ্চিত করেছে যে, সোমালি মিলিশিয়ারা হারাকাতুশ শাবাব যোদ্ধাদের প্রচণ্ড আঘাতের সামনে টিকতে পারেনি। ফলে কয়েক ঘন্টার তীব্র লড়াইয়ের পর গাদ্দার সেনারা তাদের ২টি ঘাঁটি থেকে পালিয়েছে। এবং জেলাটির ম্যাকমাল বিমানবন্দর হয়ে ইথিওপিয়ান সামরিক ঘাঁটিতে গিয়ে আশ্রয় নিয়েছে।

দিনসরের প্রত্যক্ষদর্শীরা মিডিয়াকে বলেছেন যে, প্রতিরোধ বাহিনী হারাকাতুশ শাবাব যোদ্ধাদেরকে শহরের আশেপাশের এলাকায় বিস্তৃত হতে দেখেছেন। তারা ধারণা করছেন যে, এভাবে অভিযান চলতে থাকলে যেকোনো মূহুর্তে আশ-শাবাবের হাতে শহর ও বিমানবন্দরের পতন ঘটতে পারে।

এদিকে আল-আন্দালুস ইসলামি রেডিও স্টেশন থেকে জানানো হয়েছে যে, গতকালের প্রথম কয়েক ঘন্টার সংঘর্ষেই আশ-শাবাবের হামলায় কমপক্ষে ১০ সৈন্য নিহত হয়েছে। এছাড়াও আরও কয়েক ডজন গাদ্দার সেনা নিহত ও আহত হয়েছে। যাদের লাশ নিয়ে কোনরূপ পালাতে সক্ষম হয়েছে গাদ্দার সৈন্যরা।

এদেকি শাহাদাহ এজেন্সি রিপোর্ট করেছে যে, হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন ঘাঁটি ২টি বিজয়ের পর সেখান থেকে বিপুল পরিমাণ অস্ত্র ও সামরিক সরঞ্জাম গনিমত হিসেবে বাজেয়াপ্ত করেছেন। যেগুলো ইসলামি রাজ্যের প্রসারে ব্যবহার করা হবে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন