পবিত্র মসজিদুল আকসার নিচে খনন কাজ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল

ত্বহা আলী আদনান

1
973
পবিত্র মসজিদুল আকসার নিচে খনন কাজ চালিয়ে যাচ্ছে দখলদার ইসরাইল

সম্প্রতি বিভিন্ন সূত্রে জানা গেছে যে, দখলদার ইসরাইল মুসলিমদের প্রথম কিবলা পবিত্র আল-আকসা মসজিদের নিচে খনন কাজ চালিয়ে যাচ্ছে। এই ঘটনা এই অঞ্চলকে বিপন্ন করে তুলবে।

জেরুজালেম বিষয়ক একজন বিশেষজ্ঞ ‘ফাহরি আবু দিয়াব’ জানিয়েছেন, দখলদার ইসরায়েলি প্রশাসন ইহুদি বসতি সমিতির সহযোগিতায় নতুন করে আল-আকসা মসজিদের নিচে খনন কাজ শুরু করেছে।

জানা যায় যে, এই খনন কাজটি পুরাতন শহরের পশ্চিম অংশের আল-হালিল গেটের নীচ থেকে শুরু করা হয়েছে। যা আল-আকসা কমপ্লেক্সের বুরাক প্রাচীরের দিকে অগ্রসর হয়েছে। যাকে অভিশপ্ত ইহুদিরা ওয়েলিং ওয়াল বলে। এটি মসজিদুল আকসার পশ্চিম দিকে অবস্থিত।

প্যালেস্টাইন ইনফরমেশন সেন্টারের খবরে বলা হয়েছে যে, দখলদার ইসরায়েলি প্রতিষ্ঠানগুলো মাটির নিচে একটি টানেলের আকারে এই খননকাজের আয়োজন করেছে। তারা এর নাম দিয়েছে “মন্দিরে প্রবেশের পথ”। অনুমান করা হয় যে মসজিদুল আকসা এবং বুরাক প্রাচীরের সামনের চত্বরে ইহুদি বসতি স্থাপনকারীদের চলাচলের সুবিধার্থে এই খনন কাজটি করা হচ্ছে।

আবু দিয়াব আরও জানিয়েছেন যে, খনন কাজটি আল-হালিল গেট ব্রিজের নীচ থেকে শুরু হয়েছে, এবং মামিলা অঞ্চলের দিকে অগ্রসর হয়ে তা ওমর ইবনু খাত্তাব স্কয়ারের নীচে চলে গেছে। এটি এখন সুবেয়কা আলুন মসজিদ হয়ে মসজিদুল আকসার দিকে এগিয়ে নিয়ে যাওয়া হচ্ছে।

আবু দিয়াব উল্লেখ করেছেন যে, টানেলের কাজটি সম্পূর্ণ গোপনীয়তার মধ্যে করা হচ্ছে। এটি কথিত আন্তর্জাতিক আইন এবং ইউনেস্কোর রেজুলেশনের সম্পূর্ণ বিপরীত।

গত বছর টেম্পল ইনস্টিটিউট একটি ভিডিওতে ইহুদিদের তৃতীয় মন্দির বানানোর ব্যাপারে উৎসাহিত করেছিল। বর্তমানে ইহুদিদের কাজকর্ম মুসলিমদের প্রথম কিবলা আল আকসা ভেঙ্গে ইহুদিদের সেই তৃতীয় মন্দির বানানোর পরিকল্পনার বাস্তবায়ন হিসেবেই মনে করছেন বিশ্লেষকগণ।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন