কর্নাটকে হিজাব পরে কলেজে আসায় ৫৮ জন মুসলিম ছাত্রীকে বহিষ্কার

উসামা মাহমুদ

0
828
কর্নাটকে হিজাব পরে কলেজে আসায় ৫৮ জন মুসলিম ছাত্রীকে বহিষ্কার

ভারতের কর্নাটকে প্রায় এক মাসেরও বেশি সময় ধরে মুসলিম শিক্ষার্থীরা বিভিন্ন স্কুল এবং কলেজে হিজাব পরার নিসেধাজ্ঞার বিরুদ্ধে বিক্ষোভ করছেন।

গত ১৮ ফেব্রুয়ারি হিজাব নিষিদ্ধের প্রতিবাদে বিক্ষোভ করেছে শিক্ষার্থীরা। একারণে সম্পূর্ণ অন্যায়ভাবে, কর্ণাটকের শিবমোগা জেলার একটি স্কুল থেকে ৫৮ জন মুসলিম শিক্ষার্থীকে বহিষ্কার করেছে হিন্দুত্ববাদী কর্তৃপক্ষ।

এদিকে বিদ্যালয় থেকে বহিষ্কারের পরও শিক্ষার্থীরা তাদের দাবিতে অনড়। তারা বলেন, “হিজাব আমাদের অধিকার। আমরা মরতে রাজি আছি। তবে হিজাবের সঙ্গে আপস করব না।”

বহিষ্কৃত শিক্ষার্থীদের স্কুলে অনির্দিষ্টকালের জন্য প্রবেশে নিষেধাজ্ঞা দিয়েছে কর্তৃপক্ষ। তাদের এবং অন্যদের বিরুদ্ধে ১৪৪ ধারা লঙ্ঘনের অভিযোগে মামলা করা হয়েছে।

মামলার ঘটনা ঘটেছে তুমাকুরু জেলার একটি সরকারি প্রি ইউনিভার্সিটি কলেজেও। ওই ছাত্রীরা হিজাব পরে কলেজে ঢোকার চেষ্টা করছিলেন, তখন পুলিশ তাদের পথ আটকায়। ওই ছাত্রীরা তাদের প্রিন্সিপাল এবং শিক্ষকদের কাছ থেকে জবাব চাইছিলেন- কেন হিজাব পরে তাদের কলেজে ঢুকতে দেওয়া হবে না।
এই ঘটনার পরেই কলেজের প্রিন্সিপাল পুলিশের কাছে ওই ছাত্রীদের নামে মামলা করে।

হিজাব পরা নিয়ে বিক্ষোভ রাজ্যের কোডাগু, চিত্রদুর্গ, দাভানগেরি, ব্যাঙ্গালোর সহ নানা জায়গাতেই হচ্ছে।
ব্যাঙ্গালোরের কাছে তুমাকুরুর একটি কলেজে একজন শিক্ষিকাকে হিজাব খুলতে বলার কারণে চাকরি থেকে ইস্তফা দিয়েছেন তিনি। ওই শিক্ষিকা ইংরেজি পড়াতেন কলেজে। কর্তৃপক্ষ তাকে হিজাব ছাড়া ক্লাস নিতে বললে তিনি ইস্তফা দেন।

এভাবেই হিন্দুত্ববাদীরা গণতন্ত্রের ধোঁকায় ফেলে মুসলিমদেরকে দুর্বল করে ও নিজেদের শক্তিবৃদ্ধি করছে। আর এখন তারা মুসলিমদের ধর্মীয় অধিকারের উপর হস্তক্ষেপ করছে। তাই মুসলিমদেরকে এই ‘গণতান্ত্রিক ধোঁকাবাজি’ থেকে বেরিয়ে এসে নববী মানহাজ অনুসারে সমাধান খোঁজার  আহবান জানিয়েছেন ইসলামি চিন্তাবীদগণ।

 

তথ্যসূত্র:

১। ভারতে হিজাব বিতর্ক: কর্নাটকে হিজাব পরে কলেজে আসার জন্য ৫৮ জন মুসলিম ছাত্রী বহিষ্কার
https://tinyurl.com/5n7ax4xc

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধভারতে হিন্দুত্ববাদীরা পুলিশের পোশাকে বাড়িতে ঢুকে মুসলিম ছাত্রনেতাকে খুন
পরবর্তী নিবন্ধদেশে দেশে ইসলামবিদ্বেষ | | নিউজিল্যান্ডে মুসলিম কিশোরীর হিজাব ছিঁড়ে মারধর