মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তির প্রতিবাদে বিক্ষোভরত ২ মুসলিমকে গুলি করে হত্যা

আলী হাসনাত

1
222

উগ্র হিন্দুত্ববাদী ভারতের ক্ষমতাসীন দল বিজেপি কর্তৃক মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) কে নিয়ে অশালীন মন্তব্যের পর বিক্ষোভে উত্তাল দেশটির বিভিন্ন রাজ্য। আর নবী প্রেমী এসব বিক্ষোভকারীদের দমন করতে মাঠে নেমেছে দেশটির সরকারি গুন্ডা বাহিনী এবং হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা। শুধু ঝড়খণ্ডেই প্রতিবাদী দুই মুসলিম যুবককে গুলি করে হত্যা এবং আরও ১২ জনকে গুরুতর আহত করা হয়েছে।

আঞ্চলিক সূত্রে জানা গেছে, ঝাড়খণ্ডের রাঁচি এলাকায় গত শুক্রবারের নামাজের পর মহানবী হজরত মুহাম্মদ (সাঃ) শানে অবমাননাকর মন্তব্যের প্রতিবাদে বিক্ষোভে নামেন নবী প্রেমী মুসলিমরা। বিক্ষোভ চলাকালেই অন্তত দুই মুসলিম যুবককে গুলি করে হত্যা করা হয়। এসময় হিন্দুত্ববাদী পুলিশের গুলিতে গুরুতর আহত হন ঐ ১২ জন।

রাঁচির রাজেন্দ্র ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সেস (RIMS) এর কর্তৃপক্ষ দুজনের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছে। তারা উল্লেখ করেছে যে, গুরুতর আহত অন্যান্য ১২ জনকে বর্তমানে হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে।

নিহত দুই মুসলিম হলেন ১৫ বছর বয়সী কিশোর মুদ্দাসসীর ও মোহাম্মদ সোহাইল।

মুদ্দাসসীরের চাচা মিডিয়াকে বলেন, “মুদ্দাসসীর জুমার নামাজের পর বিক্ষোভকারীদের সাথে মসজিদ থেকে ফিরছিল। যখন তাঁরা হনুমান মন্দিরের কাছাকাছি আসে, তখন ভিতর থেকে বিক্ষোভকারীদের উপর পাথর ছুঁড়তে শুরু করে, এতে রাস্তার লোকজনও পাথর ছুঁড়ে পতিক্রিয়া জানান। এসময় ঘটনাস্থলে পৌঁছে হিন্দুত্ববাদী ভারতীয় পুলিশ। এই গুন্ডা বাহিনীর সদস্যরা ঘটনাস্থলে পৌঁছেই বিক্ষোভকারী মুসলমানদের লক্ষ্য করে গুলি চালাতে শুরু করে। ফলে সেখানে হতাহতের ঘটনা ঘটে। যাদের মাঝে ১৫ বছর বয়সী ২ যুবকের মাথায় গুলি লাগে। তাদেরকে দ্রুত রাঁচি ইনস্টিটিউট অফ মেডিক্যাল সায়েন্সে নিয়ে যাওয়া হয় এবং সেখানে তাদেরকে মৃত বলে জানানো হয়।”

চিকিৎসকরা জানান যে, আহত ১২ জনের মধ্যে আফসার আলম নামক একজন মাথায় ৬টি গুলিবিদ্ধ হয়েছেন। তার অবস্থাও গুরুতর।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় ইসলামি চিন্তাবীদগণ বলছেন, “গোটা ভারতে চূড়ান্ত মুসলিম গণহত্যা শুরুর অজুহাত দ্বার করাতেই নবীজি (সাঃ)-কে অবমাননার মাধ্যমে মুসলিমদের মাঠে নামিয়ে পরিস্থিতি উত্তপ্ত করা হয়েছে। এই পরিস্থিতি আর স্বাভাবিক না হওয়ার সম্ভাবনার কথাও বলেছে তাঁরা। মুসলিমদেরকে তাই নববী মানহাজ অনুযায়ী যেকোনো পরিস্থিতি মোকাবেলায় প্রস্তুত থাকতে বলেছেন হক্কানী উলামায়ে কেরাম।


তথ্যসূত্র:
——–
1. Ranchi: 2 Muslims including minor killed during protests over remarks on prophet Muhammed
https://tinyurl.com/yc2vskza
2. মহানবীকে নিয়ে কটুক্তির জেরে ভারতের বিভিন্ন রাজ্যে বিক্ষোভ
https://tinyurl.com/4352wvhu

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন