১৫ মার্কিন প্রশিক্ষিত গাদ্দার ও উগান্ডান সেনা আশ-শাবাবের হামলায় হতাহত

ত্বহা আলি আদনান

1
498

সোমালিয়ায় দখলদার উগান্ডান সামরিক বাহিনী ও ক্রুসেডার মার্কিন প্রশিক্ষিত সেনাদের বিরুদ্ধে ২টি সফল হামলা চালিয়েছেন ইসলামি প্রতিরোধ যোদ্ধারা। এতে ৮ সেনা নিহত এবং আরও ৭ সেনা গুরুতর আহত হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, সোমালিয়ার দক্ষিণাঞ্চলিয় শাবেলি রাজ্যের মেরকার বসতির কাছে একটি সফল হামলা চালিয়েছেন হারাকাতুশ শাবাব আল-মুজাহিদিন। যাতে ৫ ক্রুসেডার সেনা নিহত হয়েছে। একই সাথে আরও ২ সেনা গুরুতর আহত হয়েছে বলেও জানা গেছে।

সূত্র মতে, গতকাল ২ জুলাই হামলাটি একটি বিস্ফোরক ডিভাইস দ্বারা চালানো হয়েছে, যা আগেই রাস্তার উপর ফিট করে রাখেন প্রতিরোধ যোদ্ধারা। যখনই দখলদার উগান্ডান সামরিক বাহিনীর একটি কনভয় জায়গাটি অতিক্রম করতে থাকে, তখনই বিকট শব্দে তা বিস্ফোরিত হয়। আর তাতেই একটি সামরিক যান ধ্বংস হয়ে যায় এবং তাতে থাকা উগান্ডার ৫ সেনা নিহত হয়।

একই দিন ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্র ও তাদের ‘বংশদ্ভূত’ সোমালি স্পেশাল ফোর্সের উপরও একটি হামলা চালান মুজাহিদগণ। যা শাবেলি রাজ্যের গুরুত্বপূর্ণ শহর মাহদায়ীতে চালানো হয়েছে। এই অভিযানে স্পেশাল ফোর্সের অন্তত ৩ সেনা নিহত হয় এবং মার্কিন বাহিনী ও স্পেশাল ফোর্সের ৫ সেনা আহত হয়।

স্থানীয় সূত্র জানায়, কুফ্ফার বাহিনীর যৌথ সামরিক কাফেলাটি যখন শহরের প্রাণকেন্দ্রের দিকে যাচ্ছিল তখনই এই হামলার ঘটনা ঘটে। প্রতিরোধ বাহিনী আশ-শাবাবের বীর যোদ্ধারা প্রথমে বোমা বিস্ফোরণ ঘটান এবং পরে সেনাদের টার্গেট করে অতর্কিত হামলা চালান। ফলশ্রুতিতে ৮ সেনা হতাহত হয়। পরে মৃত ও আহত সেনাদের হেলিকপ্টারে করে রাজধানী মোগাদিশুতে নিয়ে যাওয়া হয়।

উল্লেখ্য যে, আল-কায়েদার পূর্ব আফ্রিকা ভিত্তিক এই শাখাটি (আশ-শাবাব) সোমালিয়া জুড়ে দিন দিন তাদের হামলার পরিধি ও তীব্রতা অনন্য মাত্রায় বাড়াচ্ছেন। সম্প্রতি তাদের এসব হামলায় অধিক পরিমাণে দখলদার সেনারা লক্ষ্যবস্তুতে পরিণত হচ্ছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন