পুলিৎজার বিজয়ী কাশ্মীরি সাংবাদিক সান্না ইরশাদকে বিদেশ ভ্রমণে হিন্দুত্ববাদীদের নিষেধাজ্ঞা

উসামা মাহমুদ

0
548

২০২২ পুলিৎজার পুরস্কার বিজয়ী এবং কাশ্মীরি ফটোসাংবাদিক সান্না ইরশাদ মাট্টুর বৈধ ফরাসি ভিসা থাকা সত্ত্বেও দিল্লি থেকে প্যারিসে যাওয়া আটকে দিয়েছে হিন্দুত্ববাদী প্রশাসন।

সান্না একটি টুইট বার্তায় বলেছেন যে সেরেন্ডিপিটি আর্লস অনুদান ২০২০ এর ১০ জন পুরস্কার বিজয়ীর একজন হিসাবে তিনি একটি বই লঞ্চ এবং ফটোগ্রাফি প্রদর্শনীর জন্য প্যারিসে যাবেন।

কিন্তু হিন্দুত্ববাদী কর্তৃপক্ষ তাকে দেশ ছাড়ার অনুমতি না দেওয়ার কারণে যেতে পারছেন না। হিন্দুত্ববাদী কর্তৃপক্ষ যথাযথ কোন কারণ না দেখিয়ে কেবল বলেছে, যে তিনি আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে পারবেন না।

তিনি টুইট বার্তায় বলেছেন, একটি ফরাসি ভিসা সংগ্রহ করা সত্ত্বেও, আমাকে দিল্লি বিমানবন্দরের ইমিগ্রেশন ডেস্কে আটকে দেওয়া হয়৷ আমাকে কোনো কারণ জানানো হয়নি। শুধু বলেছে আমি আন্তর্জাতিকভাবে ভ্রমণ করতে পারব না।”

“ভারতীয় হিন্দুত্ববাদী কর্তৃপক্ষ কাশ্মীরি মুসলিম সাংবাদিকদের টার্গেট করে ক্রমবর্ধমানভাবে নো-ফ্লাই তালিকা ব্যবহার করছে। কয়েক ডজন মুসলিম সাংবাদিকের বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছে।

হিন্দুত্ববাদী সন্ত্রাসীরা কাশ্মীরী মুসলিমদের উপর চালানো আগ্রাসন সম্পর্কে বিশ্বকে বেখবর রাখতে চায়। যেহেতু মুসলিম সাংবাদিকরা বিশ্বের সামনের তাদের কুৎসিত চেহারা প্রকাশ করে দেয়, তাই হিন্দুত্ববাদীরা বিদ্বেষবশত মুসলিম সাংবাদিকদের নানাভাবে কোণঠাসা করছে।

তথ্যসূত্র:
——
1. Pulitzer winning Kashmiri journalist Sanna Irshad Mattoo stopped from travelling abroad

https://bit.ly/3nCEUsG

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন

পূর্ববর্তী নিবন্ধ১৫ মার্কিন প্রশিক্ষিত গাদ্দার ও উগান্ডান সেনা আশ-শাবাবের হামলায় হতাহত
পরবর্তী নিবন্ধকাশ্মীরি প্রতিরোধ যোদ্ধাদের হামলায় হিন্দুত্ববাদী এক অফিসার আহত