খনি থেকে আফগান সরকারের রাজস্ব আয় ১৩.২ বিলিয়ন

আলী হাসনাত

7
1531

ইমারাতে ইসলামিয়া আফগানিস্তানের খনি ও পেট্রোলিয়াম মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে যে, তারা গত বছরে ১৩.২ বিলিয়ন আফগানি রাজস্ব সংগ্রহ করেছেন।

বিবরণ অনুযায়ী, গত মঙ্গলবার নতুন মন্ত্রী পর্যায়ে জবাবদিহিতা মূলক একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে তালিবান প্রশাসন। এতে অংশ নেন খনি ও পেট্রোলিয়াম বিভাগের ভারপ্রাপ্ত মন্ত্রী শাইখ শিহাবুদ্দিন দেলাওয়ার সহ ইমারাতে ইসলামিয়ার মন্ত্রী পর্যায়ের অনেক কর্মকর্তা।

সম্মেলন থেকে শাইখ শিহাবুদ্দিন জানান, এই মন্ত্রণালয় গত এক বছরে ১৮৫ টি ছোট খনি উত্তোলনের জন্য চুক্তি স্বাক্ষর করেছে। সেই সাথে আরও ১৩টি বড় খনির দরপত্রও জমা দেওয়া হয়েছে। আর এসব খনির চুক্তি এবং টেন্ডার প্রক্রিয়া সম্পূর্ণ স্বচ্ছতার সাথে এবং খোলাখুলিভাবে সম্পাদিত হয়েছে।

তিনি আরও বলেন, বিগত সরকারের চুক্তিবদ্ধ ১১টি বড় খনির প্রকল্পের কাজও বর্তমানে চলমান আছে। সেই সাথে কুনার ও নানগারহারে মার্বেল, এবং পারওয়ানে ট্র্যাভারটাইন প্রকল্পের কাজও চলমান রয়েছে।

“এই প্রকল্পগুলি পুরোপুরিভাবে সম্পন্ন হলে এগুলো দেশকে অর্থনৈতিক সংকট থেকে বের করে আনতে সক্ষম, ইনশাআল্লাহ। ইতিমধ্যে কিছু স্থানীয় এবং বিদেশী বিনিয়োগকারী এগুলিতে বিনিয়োগ করতে আগ্রহী।

তিনি বলেন, মন্ত্রণালয় দুর্নীতি দমনে প্রতিশ্রুতিবদ্ধ এবং খনি খাতে দুর্নীতিকে কখনই প্রবেশ করতে দেবে না।

আর এজন্যই এই মন্ত্রণালায় গত বছর ১৩.২ বিলিয়ন আফগানি বা ২০৯ মিলিয়ন ডলার রাজস্ব সংগ্রহ করতে সক্ষম হয়েছে। যেখানে আগের গোলাম সরকারের শাসনামলে তারা ২০০ মিলিয়ন আফগানির বেশি আয় করতে পারে নি।

7 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন