আফগানিস্তানে মার্কিন আগ্রাসন ব্যর্থতায় পূর্ণ : সাবেক সিআইএ প্রধান

আলী হাসনাত

1
1376

ক্রুসেডার মার্কিন যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা সিআইএ-এর সাবেক প্রধান ‘পেট্রাউস’ বলেছে যে, আফগানিস্তানে আমাদের (মার্কিন) আগ্রাসন ছিলো ব্যর্থতায় পূর্ণ।

সম্প্রতি দ্য আটলান্টিকে প্রকাশিত একটি মতামত সভায় পেট্রাউস বলেছে যে, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার পশ্চিমা মিত্রদের দৃষ্টিভঙ্গির পরিবর্তন ঘটিয়েছে।

পেট্রাউস সিআইএ-এর একজন প্রাক্তন পরিচালক ছিল। সে দাবি করেছে যে, আফগানিস্তান থেকে মার্কিন বাহিনীর প্রত্যাহার, মার্কিন যুক্তরাষ্ট্রের মিত্রদের বিশেষ করে পশ্চিমা এবং অন্যান্য দেশগুলির আস্থা নষ্ট করেছে। যা ওয়াশিংটনের “পতনের একটি বড় চিহ্ন” হিসাবে আবির্ভূত হয়েছিল। সে আরও বলেছিল যে, আফগান যুদ্ধে তার দেশের সাফল্য কম ছিল। আফগানিস্তান আক্রমণের সময় যার প্রত্যাশাও কেউ করেনি। আর এই পরাজয় প্রত্যাশার চেয়েও বেশি ছিলো।

পেট্রাউস জোর দিয়ে বলেছিল যে, আফগানিস্তানে ২০ বছরের দখলদারিত্বের সময় মার্কিন যুক্তরাষ্ট্র অনেক বড় ভুল করেছে এবং অনেকবার তারা ব্যর্থ হয়েছে। “যদি আমরা সেখানে থাকাকালীন আমাদের ভুলগুলি দ্বিতীয় বার করা থেকে বিরত থাকতাম এবং সেগুলির ঘাটতি পূরণ করতাম, তাহলে হয়তো এমন লাঞ্চনাকর পরাজয়ের সম্মুখীন হতে হতো না। আমাদের বাহিনী সেখান থেকে সম্পূর্ণ প্রত্যাহার করতে বাধ্য হয়েছে।”

অন্যদিকে, পেট্রাউস আরও যোগ করেছে যে, ন্যাটো এবং মার্কিন বাহিনীতে পেশাদার সামরিক সক্ষমতা সত্ত্বেও আফগানিস্তানে ব্যর্থ হয়েছে।

১টি মন্তব্য

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন