আল-কায়েদার দুর্দান্ত অভিযানে মালিতে অবস্থানরত ৪ রুশ সেনা নিহত

ত্বহা আলী আদনান

2
957

পশ্চিম আফ্রিকার দেশ মালিতে দেশটির গাদ্দার প্রশাসনের সাথে চুক্তিবদ্ধ রুশ ভাড়াটে সামরিক কোম্পানি ওয়াগনারের বিরুদ্ধে দুর্দান্ত সব সফল হামলা অব্যাহত রেখেছে আল-কায়েদা। নতুন করে এমনই এক হামলায় ৪ রুশ সেনাকে হত্যা করেছেন প্রতিরোধ যোদ্ধাগণ।

আয-যাল্লাকা মিডিয়া কর্তৃক প্রকাশিত এক রিপোর্টে বলা হয়েছে, আল-কায়েদা পশ্চিম আফ্রিকান শাখা জামা’আত নুসরত আল-ইসলাম ওয়াল মুসলিমিনের (জেএনআইএম) বীর যোদ্ধারা মালির মোপ্তি অঞ্চলের বান্দিয়াগারা শহরে রাশিয়ান ভাড়াটে সেনাদের উপর একটি অতর্কিত ও সফল হামলা চালিয়েছেন। যাতে রুশ বাহিনীর ৪ সৈন্য ঘটনাস্থলেই মারা যায়। বাকিরা আহত অবস্থায় পালিয়ে যায়।

সূত্রটি জানায়, গত ১৩ আগস্ট শনিবার বরকতময় এই সফল হামলাটি চালানো হয়েছিল। যেখানে ভাড়াটে ওয়াগনার সেনাদের একটি দল মোটরসাইকেল নিয়ে বান্দিগাড়া শহর ছেড়ে দিয়ালো এলাকার দিকে যাচ্ছিল। আর তখনই মুজাহিদগণ রুশ সেনাদের টার্গেট করে অতর্কিত হামলাটি চালান এবং হতাহতের উক্ত ঘটনা ঘটে।

সূত্রটি এটিও নিশ্চিত করেছে যে, বরকতময় এই অভিযানের সময় ‘জেএনআইএম’ এর একজন বীর মুজাহিদও শহীদ হয়েছেন। (তাকাব্বালাল্লাহ্)।

সম্প্রতি এক প্রতিবেদনে উঠে এসেছে যে, মালির গাদ্দার জান্তা প্রশাসন এবং সাদা চামড়ার এই রুশ সৈন্যরা মালিতে গণহত্যা চালাচ্ছে। তাদের এমনই এক হামলায় ৩৩ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

এদিকে রাশিয়াও নিশ্চিত করেছে যে, তারা মালিতে জান্তার সাথে চুক্তি করেছে এবং সেখানে রাষ্ট্রীয় মালিকানাধীন সামরিক বিশেষজ্ঞদের পাঠিয়েছে। সেই সাথে রাশিয়া গাদ্দার জান্তা প্রশাসনকে ৪টি L-39C Albatros টাইপ প্রশিক্ষক বিমান, ১টি Mil Mi-24 টাইপের অ্যাটাক হেলিকপ্টার এবং ১টি Suhoy Su-25 ফাইটার জেট প্রদান করেছে।

তবে মুজাহিদদের মালি বিজয়ের অভিযান রুখতে বিদেশি শত্রুদের কোন পদক্ষেপই কাজে আসছে না বলে মনে করেন ইসলামি বিশ্লেষকগণ।

2 মন্তব্যসমূহ

মন্তব্য করুন

দয়া করে আপনার মন্তব্য করুন!
দয়া করে এখানে আপনার নাম লিখুন